• February 5, 2023

ইউক্রেন ফেরত মেডিকেল ছাত্র-ছাত্রীদের দেশীয় মেডিকেল কলেজে ভর্তির ছাড়পত্র দিলনা কেন্দ্র

 ইউক্রেন ফেরত মেডিকেল ছাত্র-ছাত্রীদের দেশীয় মেডিকেল কলেজে ভর্তির ছাড়পত্র দিলনা কেন্দ্র

আসমান ডেস্ক : যুদ্ধের কারণে মাঝপথে ডাক্তারি পড়া থামিয়ে দেশে ফিরতে হয়েছে। ভবিষ্যত্‍ নিয়ে তাই চরম উদ্বেগে ইউক্রেন ফেরত ডাক্তারি পড়ুয়ারা।তাঁদের দাবি, এ দেশের মেডিকেল কলেজেই অবশিষ্ট ডাক্তারি পাঠ্যক্রম শেষ করার ব্যবস্থা করুক সরকার। তবে তাদের দাবি এখনই মানছে না সরকার।  দেশের কোনও বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে পাঠ শেষ করার সুযোগ আপাতত পাওয়া যাচ্ছে না ইউক্রেন ফেরত মেডিকেল শিক্ষার্থীদের। আইন অনুযায়ী আপাতত তাদের হাতে এমন কোনও সংস্থান নেই এমনই জানিয়েছেন দেশটির কেন্দ্রীয় সরকার।

emeAcademy-BBA

গত ২৪ ফেব্রুয়ারি পূর্ব ইউরোপের দেশ ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করে রাশিয়া ।ইউক্রেন থেকে ফিরে আসতে হয় হাজার হাজার ভারতীয় শিক্ষার্থীকে এই যুদ্ধের কবলে পড়ে, আর এদের মধ্যে বেশিরভাগই মেডিকেল পড়ুয়া। তারা ভবিষ্যত্‍ নিয়ে ব্যাপক দোলাচলে পড়েন মাঝপথে শিক্ষা বন্ধ হয়ে যাওয়ায়। যদিও পরে এরাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আশ্বাস দেন তাদের রাজ্যের বিভিন্ন মেডিকেল কলেজে ভর্তি নেওয়ার। তবে সে জন্য প্রয়োজন ছিল কেন্দ্রের ছাড়পত্র। যদিও শেষ খবর অনুযায়ী, তাদের ফিরিয়ে দিয়েছে কেন্দ্র।

emeAcademy-BHM
StartupPedia

সম্প্রতি রাজ্যসভার সংসদ সদস্য বিনয় বিশ্বমের করা একটি প্রশ্নের জবাবে কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী পাওয়ার জানান, যুদ্ধের কারণে প্রায় ২০ হাজার শিক্ষার্থী ইউক্রেন থেকে ভারতে ফিরে এসেছেন। কিন্তু ভারতীয় মেডিকেল কাউন্সিল অ্যাক্ট, ১৯৫৬ এবং জাতীয় মেডিকেল কমিশন অ্যাক্ট, ২০১৯-এ বিদেশি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দেশের মেডিকেল কলেজে ভর্তি নেওয়ার কোনও সুযোগ নেই। ফলে জাতীয় মেডিকেল কাউন্সিল (এনএমসি) এ বিষয়ে অনুমতি দেয়নি।

emeAcademy-MBA

গত মাসে ভারতীয় বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির সুযোগ চাইতে রাজধানী দিল্লির যন্তর মন্তরে ৫ দিনের বিক্ষোভ করেছিল শিক্ষার্থীরা। এ সময় তারা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে একটি চিঠিও লিখেছিল। তারা বিষণ্নতা, উদ্বেগ এবং অন্যান্য মানসিক সমস্যার কথা উল্লেখ করে, প্রধানমন্ত্রীকে এগিয়ে আসার জন্য অনুরোধ করেছিল। তবে কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রীর মন্তব্যে বোঝা গেল রুশ আগ্রাসনের কবলে দেশে ফিরে আসা শিক্ষার্থীদের ভবিষ্যত্‍ নিয়ে আশঙ্কা এখনই কাটছে না। এরপর কী হবে তাদের ভবিষ্যৎ এখন সেই চিন্তায় প্রহর গুনছে ইউক্রেন ফেরত মেডিকেল ছাত্র-ছাত্রীরা।

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Related post

Shares