• July 3, 2022

এবার ইঁদুরই আসবে মানুষের উপকারে

 এবার ইঁদুরই আসবে মানুষের উপকারে

আসমান ডেস্ক :আর ইঁদুরের উত্‍পাত নয়,এবার ইঁদুরই যাতে মানুষের উপকারে আসতে পারে তেমন ব্যবস্থাই করছেন বিজ্ঞানীরা। শুনতে অবাক লাগলেও এমনটাই হতে চলেছে।এবার ভূমিকম্পে বিধ্বস্ত এলাকায় মাটির নিচে চাপা থাকা মানুষের খোঁজে কাজে লাগানো হচ্ছে ইঁদুরদের। স্কটল্যান্ডের গ্লাসগো থেকে গবেষণা চলছে। বিজ্ঞানী ড. ডোনা কিন ইঁদুর নিয়ে দীর্ঘদিন এই গবেষণা চালাচ্ছেন। এই গবেষণায় ইঁদুরদের তিনি এমনভাবে প্রশিক্ষণ দিচ্ছেন যাতে তারা ভূমিকম্পে ক্ষতিগ্রস্থ এলাকায় গিয়ে উদ্ধারে সহযোগিতা করতে পারে।

emeAcademy-BBA
StartupPedia

এই প্রশিক্ষণ রত ইঁদুরের পিঠে থাকে একটা ব্যাগ, তার মধ্যে মাইক্রোফোন থেকে শুরু যাবতীয় জিনিসে ঠাসা। সেই ব্যাগ পিঠে করেই দৌড় লাগাচ্ছে ইঁদুর। ভূমিকম্প গ্রস্থ এলাকার একটা গর্তের মধ্যে অবলীলায় ঢুকে পড়ছে সে।এইভাবেই মাটির নিচে চাপা পড়ে থাকা মানুষের সঙ্গে উদ্ধারকারী দলের যোগাযোগের মাধ্যম হয়ে উঠছে ইঁদুরগুলি।ইঁদুরের পিঠের ব্যাগে মাইক্রোফোন থাকায় আটকে থাকা মানুষেরা তার মাধ্যমে বাইরে থাকা উদ্ধারকারী দলের সঙ্গে কথা বলতে পারবেন।

emeAcademy-BHM

বর্তমানে সাতটি ইঁদুরকে এভাবেই প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এখন গর্তের মধ্যে তাদের শব্দের অনুসন্ধান খোঁজার তালিম দেওয়ার কাজ চলছে। ইঁদুরের পিঠে যে ব্যাগগুলি চাপানো হচ্ছে, সেগুলিও বিশেষ পদ্ধতি তৈরি করা হচ্ছে। ব্যাগের মধ্যে যেমন মাইক্রোফোন থাকছে, তেমনই থাকবে ভিডিও ক্যামেরা, জিপিএস ট্র্যাকার। যাতে সহজেই বিপদে পড়া মানুষের খোঁজ পাওয়া সম্ভব হয়।দীর্ঘ এক বছর ধরে বিজ্ঞানী ড. ডোনা কিন তানজানিয়ার এক সংস্থার হয়ে তাঁর গবেষণা চালাচ্ছেন। ‘হিরো র‍্যাট’ নামে এই প্রজেক্ট কিনের স্বপ্নের প্রজেক্ট।তিনি জানিয়েছেন তাঁর এই স্বপ্ন খুব তাড়াতাড়ি সফল হবে।

 

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Related post

Shares