• July 3, 2022

ওয়াইফাইয়ের মতো ঘরে ঘরে পৌঁছে যাবে ওয়ারলেস বিদ্যুত্‍

 ওয়াইফাইয়ের মতো ঘরে ঘরে পৌঁছে যাবে ওয়ারলেস বিদ্যুত্‍

আসমান ডেস্ক :প্রযুক্তির দুনিয়াতে নতুন মোড়।বিজ্ঞানের উন্নতির সঙ্গে সঙ্গে উন্নত হচ্ছে সমস্ত পুরনো ব্যবস্থা। প্রযুক্তির সহায়তায় দিনে দিনে লাইফস্টাইল আরও বেশি সহজ হয়ে যাচ্ছে। তাই ইলেকট্রিসিটি ছাড়াই এবার ইলেকট্রিক ডিভাইস চালনা করার পদ্ধতি আবিষ্কার করে ফেললেন বিজ্ঞানীরা। এই অসম্ভবকে সম্ভব করেছেন ইউএস নেভাল রিসার্চ ল্যাবরেটরির বিজ্ঞানীরা।

emeAcademy-BBA

শুনতে অবাক লাগলেও সম্প্রতি এই অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছেন বিজ্ঞানীরা।এতদিন টিভি, ফ্রিজ, ফ্যান-সহ যাবতীয় বৈদ্যুতিক সরঞ্জাম ব্যবহার করার ক্ষেত্রে বিদ্যুত্‍বাহী তারের প্রয়োজন হয়েছে। তবে এবার বিজ্ঞানীদের নতুন গবেষণায় বিদ্যুত্‍বাহী তারের প্রয়োজন আর হবে না। যে সিস্টেমে মোবাইল নেটওয়ার্ক কাজ করে,তেমনই ওয়ারলেস পরিষেবা পাওয়া যাবে বিদ্যুত্‍ ব্যবহারের ক্ষেত্রেও। বিজ্ঞানীদের এই পরীক্ষা সম্প্রতি সম্পূর্ণ হয়েছে এবং তারা সফল হয়েছেন বলে দাবি করছেন।

emeAcademy-BHM
StartupPedia

যদিও এই সিস্টেমটি বহু পুরনো। জানা যায়, ১৯৮০ সালে বিজ্ঞানী টেসলা প্রথম এই সিস্টেমটি আবিষ্কার করতে পেরেছিলেন। তিনি আবিষ্কার করেছিলেন টেসলা কয়েল। তবে তার মৃত্যুর পর এই বিষয়টি নিয়ে সেভাবে গবেষণা করা যায়নি। তবে বর্তমানে এই প্রযুক্তি নিয়ে গবেষণা করে বিজ্ঞানীরা প্রমাণ করেছেন টেসলা কয়েলের সাহায্যে বিদ্যুত্‍ পাঠানো সম্ভব। এর জন্য কোনও বিদ্যুত্‍ সংযোগকারী তারের প্রয়োজন পড়বে না।

emeAcademy-MBA

বিজ্ঞানীরা টেসলার নীতি অনুসরণ করে একই কয়েল তৈরি করেছেন। জানা গেছে, ১ কিলোমিটারে ১.৬ কিলোওয়াট বিদ্যুত্‍ পাঠাতে পারবে এই কয়েল। টেসলার সিস্টেম অনুসারে বিদ্যুৎকে মাইক্রোওভেন রূপান্তরিত করে রিসিভারের একটি বিমে ফোকাস করা হয়। সেখানে উপস্থিত আরএফ ডায়োডসহ একটি এক্স-ব্যান্ড ডাইপোল অ্যান্টেনা মাইক্রোওয়েভের সঙ্গে মিলিত হলে কারেন্ট উত্‍পন্ন হয়। বৈজ্ঞানিকরা আশা করছেন এই প্রযুক্তি একবার সফল হলে ওয়াইফাইয়ের মতো ঘরে ঘরে পৌঁছে যাবে বিদ্যুত্‍। ফলে বহু মানুষ উপকৃত হবেন এই প্রযুক্তির দ্বারা।

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Related post

Shares