• July 3, 2022

কমবে হার্ট অ্যাটাকের পরে মৃত্যুর ঝুঁকি

 কমবে হার্ট অ্যাটাকের পরে মৃত্যুর ঝুঁকি

আসমান ডেস্ক : হৃদরোগ সংক্রান্ত রোগের সমস্যায় বিদ্ধস্ত গোটা বিশ্ব।তবে আর চিন্তার কারন নেই,সম্প্রতি ব্রিটেনের গবেষকরা একটি নতুন জেল তৈরি করেছেন যা হার্ট অ্যাটাকের কারণে হওয়া ক্ষতি মেরামত করতে সাহায্য করতে পারে।জানা গেছে এই গবেষণায় গবেষকরা এক প্রকার জেল ব্যবহার করে হৃদপিণ্ডের পেশীর বৃদ্ধি করতে সক্ষম হয়েছেন,যা কার্ডিওভাসকুলার চিকিৎসা বাড়ানোর সুযোগ দেখাচ্ছে।

emeAcademy-BBA

জেলটি পেপটাইড নামক অ্যামিনো অ্যাসিডের চেন দিয়ে তৈরি, যা প্রোটিনের বিল্ডিং ব্লক। পেপটাইডের মধ্যে বন্ধন মানে জেলটি বিভিন্ন অবস্থায় থাকতে পারে। যখন এটি চাপের মধ্যে থাকে, তখন পেপটাইডগুলি বিচ্ছিন্ন হয় এবং একটি তরলের মতো আচরণ করে, এটি ইনজেকশনের জন্য আদর্শ করে তোলে।

emeAcademy-BHM
StartupPedia

বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে হৃদরোগের ঝুঁকি কমানোর উপায় খুঁজছেন। তবে, সরাসরি হৃত্‍পিণ্ডে ইনজেকশন দেওয়া কোষগুলির মাত্র এক শতাংশ জায়গায় রয়ে গেছে এবং বেঁচে আছে। সর্বশেষ গবেষণাটি একটি নতুন জেল তৈরি করতে সাহায্য করেছে যা নিরাপদে স্পন্দিত হৃত্‍পিণ্ডে প্রবেশ করানো যেতে পারে যাতে কোষের নতুন টিস্যু বৃদ্ধির জন্য একটি স্ক্যাফোল্ড হিসেবে কাজ করা যায়।

emeAcademy-MBA

গবেষণাটি ম্যাঞ্চেস্টারে ব্রিটিশ কার্ডিওভাসকুলার সোসাইটির সম্মেলনে উপস্থাপন করা হয়েছিল। ম্যাঞ্চেস্টার ইউনিভার্সিটির গবেষকদের দল আশাবাদী যে তাদের আবিষ্কৃত এই জেল ক্ষতিগ্রস্ত হৃত্‍পিণ্ডের জন্য চিকিৎসার বিজ্ঞানের একটি মূল অংশ হয়ে উঠবে।

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Related post

Shares