• February 5, 2023

গ্রামীণ এলাকায় সহজে চিকিত্‍সা পরিষেবা পৌঁছে দিতে চালু হচ্ছে মেডিক্যাল বাস ‘হাসপাতাল অন হুইলস’

 গ্রামীণ এলাকায় সহজে চিকিত্‍সা পরিষেবা পৌঁছে দিতে চালু হচ্ছে মেডিক্যাল বাস ‘হাসপাতাল অন হুইলস’

আসমান ডেস্ক : চিকিৎসা ক্ষেত্রে গ্রামীণ পরিসেবায় এবার নয়া উদ্যোগ। গ্রামীণ এলাকায় সহজে চিকিত্‍সা পরিষেবা পৌঁছে দিতে চালু হচ্ছে মেডিক্যাল বাস। পূর্ব ভারতের বৃহত্তম ‘হাসপাতাল অন হুইলস’ চালু হচ্ছে এবার। এই বাসে মিলবে বিভিন্ন ধরনের স্বাস্থ্য বিষয়ক পরিষেবা।বিডিজি রমেশ গয়াল সেবা সংস্থা এবং আনন্দলোক হাসপাতাল (সল্টলেক)-এর যৌথ উদ্যোগে গ্রামের দরিদ্র মানুষকে চিকিত্‍সা পরিষেবা দিতে তৈরি এই বাস।নামমাত্র অর্থের বিনিময়ে চিকিত্‍সকরা দুঃস্থদের পরামর্শ দেবেন। প্রথমবার বিনামূল্যে ওষুধ দেওয়া হবে বলেও জানানো হয়েছে।

emeAcademy-BBA
StartupPedia

লোটাস টিএমটি মেডিক্যালের এই বাসটির দৈর্ঘ্য ৩২ ফুট। যে বাসে থাকবেন চিকিত্‍সক, স্বাস্থ্যকর্মী। রবিবার মেডিক্যাল বাসের উদ্বোধনে উপস্থিত ছিলেন মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়, ফিরহাদ হাকিম, চন্দ্রিমা ভট্টাচার্য, সুজিত বসু প্রমুখ।মেডিক্যাল বাসের ভেতরেই থাকছে চোখ, দাঁত, নাক-কান-গলার অসুখের চিকিত্‍সার ব্যবস্থা। এছাড়াও বাসেই প্যাথলজিক্যাল ল্যাবরেটরি, সাধারণ ওপিডি, ইসিজি এবং এক্স-রে পরিষেবা পাওয়া যাবে। যাঁদের প্রয়োজন তাঁদের এই হাসপাতাল থেকে ওষুধ ও চশমা দেওয়া হবে। ১০০ টাকায় চশমা দেওয়া হবে। ২০ টাকার বিনিময়ে প্যাথলজি, ইসিজি এবং এক্স-রে পরিষেবা পাওয়া যাবে। বাসের ভিতরে ৪ জন ডাক্তার, ল্যাব এবং এক্স-রে টেকনিশিয়ান এবং একজন রোগী পরামর্শদাতা থাকবেন সব সময়। তাঁরাই প্রয়োজন মতো ব্যবস্থা নেবেন।

emeAcademy-BHM

এই বিষয়ে সেবা সংস্থার ম্যানেজিং ট্রাস্টি অলোক গয়াল বলেন, ‘এই প্রকল্পের লক্ষ্য অপ্রচলিত স্থানে চিকিত্‍সা ব্যবস্থা শক্তিশালী করা। এবং স্বাস্থ্যসেবা পরিষেবা থেকে বিচ্ছিন্ন লোকদের কাছে পৌঁছনো।’এর পাশাপাশি গয়াল গ্রুপের চেয়ারম্যান রমেশ চাঁদ গয়াল বলেন, ‘বাসটি চালু করার পিছনে আমাদের মূল উদ্দেশ্য ছিল বঞ্চিত মানুষের সেবা করা। অল্প টাকায় প্রযুক্তির সুবিধা দেওয়া গ্রামের মানুষকে। গ্রামীণ এলাকায় স্বাস্থ্যসেবা সহজলভ্য করতে চাই আমরা।’

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Related post

Shares