• July 3, 2022

জটিল অস্ত্রোপচারের সাক্ষী থাকল কলকাতার হাসপাতাল

 জটিল অস্ত্রোপচারের সাক্ষী থাকল কলকাতার হাসপাতাল

আসমান ডেস্ক : এর আগে অনেক জটিল অস্ত্রোপচারের সাক্ষী থেকেছে এসএসকেএম। এবারেও জটিল অস্ত্রোপচারে সফলতা পেল কলকাতার এই হাসপাতাল। কৃত্রিমভাবে হার্ট ও ফুসফুস চালু রেখে, স্ট্রোকে আক্রান্ত রোগীর হার্ট থেকে বাদ দেওয়া হল টিউমার। এসএসকেএমে জটিল অস্ত্রোপচারের পর এখন অনেকটাই সুস্থ ওই রোগী।

emeAcademy-BBA
StartupPedia

ব্রেন স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর বাঙ্গুর ইনস্টিটিউট অফ নিউরো সায়েন্সে ভর্তি করা হয়েছিল শ্রীরামপুরের বাসিন্দা পিয়ালি নন্দীকে। চিকিত্‍সকরা দেখেন, রোগীর শরীরের একটা বড় অংশ অসাড় হয়ে গেছে। সিটি স্ক্যান করে দেখা যায়, বড়সড় স্ট্রোকে আক্রান্ত হয়েছেন পিয়ালি। এরপর MRI রিপোর্টে চিকিত্‍সকরা দেখেন, মহিলার হৃদযন্ত্রে টিউমার রয়েছে। টিউমারের কিছু অংশ ভেঙে চলে গিয়েছে রক্তনালিকায়। তার থেকেই স্ট্রোক বলে নিশ্চিত হন চিকিত্‍সকরা।

emeAcademy-BHM

এরপর রোগীকে এসএসকেএমের কার্ডিওথোরাসিক সার্জারি বিভাগে ভর্তি করা হয়। সেখানে বেশ কিছুদিন পর্যবেক্ষণে রাখার পর, জটিল অস্ত্রোপচার করা হয়। হাসপাতাল সূত্রে খবর, রোগীর হার্ট থেকে পুরো টিউমার সফলভাবে বাদ দেওয়া হয়েছে। রোগীর ফুসফুস ও হার্ট কৃত্রিমভাবে সচল রেখে, এসএসকেএমের কার্ডিওথোরাসিক সার্জারি বিভাগে ওই অপারেশন করা হয়। অস্ত্রোপচার করেন কার্ডিওথোরাসিক সার্জারি বিভাগ এবং নিউরো মেডিসিন বিভাগের বিশেষজ্ঞরা। সফল অস্ত্রোপচারের পর এখন পিয়ালিকে বাড়ি ফিরিয়ে নিয়ে যাবার অপেক্ষায় তার পরিবার।

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Related post

Shares