• July 3, 2022

জরায়ু ক্যানসারের ক্ষেত্রে যুগান্তকারী পদক্ষেপ রাখল ভারত

 জরায়ু ক্যানসারের ক্ষেত্রে যুগান্তকারী পদক্ষেপ রাখল ভারত

আসমান ডেস্ক :পৃথিবীর যে সমস্ত মহিলাদের ক্যান্সারের কারণে মৃত্যু হয় তার মধ্যে অন্যতম একটি হল সার্ভিকাল ক্যান্সার।উন্নয়নশীল এবং অনুন্নত দেশগুলিতে সার্ভিকাল বা জরায়ু ক্যান্সার মহিলাদের জন্য অন্যতম একটি সমস্যা। সারা বিশ্বের নিরিখে প্রতি বছরে প্রায় ৫ লক্ষের বেশি মহিলা এই ক্যান্সারে আক্রান্ত হন। ১৫ থেকে ৪৪ বছর বয়সী মহিলাদের মধ্যে সার্ভিকাল ক্যান্সার সবচেয়ে বেশি দেখা যায়।যার অন্যতম কারণ হল হিউম্যান প্যাপিলোমা ভাইরাস।এবার সেই ক্ষেত্রে যুগান্তকারী পদক্ষেপ রাখল ভারত।

emeAcademy-BBA
StartupPedia

এর আগে সার্ভিকাল ক্যান্সারের ভ্যাকসিনের জন্য সম্পূর্ণভাবে বিদেশি নির্মাতাদের উপর নির্ভর করতে হত, যার কারণে তার ব্যয়ও প্রচুর ছিল। বহু মানুষ চিকিত্‍সা খরচ চালাতে গিয়ে হিমশিম খেতেন।তাই এবার জরায়ু ক্যান্সার বা সার্ভিকাল ক্যান্সারের জন্য ভ্যাকসিন তৈরি করবে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া। ইতিমধ্যেই সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই) একটি অ্যান্টি-সার্ভিকাল ক্যান্সার ভ্যাকসিন তৈরির জন্য দেশের ওষুধ নিয়ন্ত্রকের কাছে অনুমোদন চেয়েছে।

emeAcademy-BHM

ভারতের প্রথম কোয়াড্রিভালেন্ট হিউম্যান প্যাপিলোমাভাইরাস ভ্যাকসিন (QHPV) সম্পূর্ণ দেশীয়ভাবে তৈরি করা হয়েছে। কোম্পানি এটির নাম দিয়েছে CERVAVAC । অফিসিয়াল সূত্রের মতে, পুনে-ভিত্তিক SII ডিপার্টমেন্ট অফ বায়োটেকনোলজি এর সহায়তায় ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া এর কাছ থেকে এই ভ্যাকসিনের দ্বিতীয় এবং তৃতীয় ধাপের ক্লিনিকাল ট্রায়াল শেষ করার পরে বাজারে বিক্রির জন্য ভ্যাকসিন তৈরি করার অনুমতি চাওয়া হয়েছে।এই প্রচেষ্টা সার্থক হলে ভারতের বহু মহিলা উপকৃত হবেন এমনটাই আশাবাদী গবেষকেরা।

 

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Related post

Shares