• July 3, 2022

জিকা ভাইরাসের চিন্তায় উদ্বেগ গবেষক মহলে

 জিকা ভাইরাসের চিন্তায় উদ্বেগ গবেষক মহলে

আসমান ডেস্ক : দেশের বিভিন্ন রাজ্যে ফের মাথাচাড়া দিচ্ছে করোনা সংক্রমণ। সেই পরিস্থিতিতে জিকা ভাইরাস নিয়ে বড় তথ্য দিয়েছেন বিজ্ঞানীরা । অনেক রাজ্যেই জিকা ছড়িয়ে পড়ার প্রমাণ বিজ্ঞানীরা পেয়েছেন। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের গবেষণায় দেখা গিয়েছে, দেশের বিভিন্ন জায়গায়, তাদের কেন্দ্রগুলিতে একটি কিংবা দুটি নয়, অনেক জিকা আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছে। এর পাশাপাশি ডেঙ্গু এবং চিকুনগুনিয়াকে সহায়ক হিসেবেও পাওয়া গিয়েছে।যার ফলে রাজ্যগুলিকে অবিলম্বে নজরদারি চালানোর কথাও বলা হয়েছে।

emeAcademy-BBA

আইসিএমআর-এর তরফে জানানো হয়েছে জিকা আক্রান্ত রোগীর দেহে ডেঙ্গি এবং চিকুনগুনিয়ার সংক্রমণের প্রমাণও পাওয়া গিয়েছে। পরীক্ষায় বিষয়টিকে সেকেন্ডারি ইনফেকশন বলা হচ্ছে। তবে বিষয়টি সম্পর্কে এখনও নিশ্চিত করে কিছু বলা হয়নি।তবে জিকা ভাইরাসে জ্বরের সঙ্গে ডেঙ্গির বেশ কিছুটা মিল রয়েছে। কোনও গর্ভবতী মহিলা জিকায় আক্রান্ত হলে, সেক্ষেত্রে ছোট মাথার আকৃতি যুক্ত শিশু জন্মগ্রহণ করে।

emeAcademy-BHM
StartupPedia

আইসিএমআরের তরফে বলা হয়েছে, গত বছরের মে থেকে অক্টোবরের মধ্যে দেশের ১৩ টি রাজ্য থেকে ১৪৭৫ রোগীর নমুনা সংগ্রহ করা হয়েছিল। তার মধ্যে ৬৭ জন জিকা আক্রান্তের মধ্যে ১০ জন রোগীর চিকুনগুনিয়া ধরা পড়েছে। এর মধ্যে ৮৪ শতাংশ রোগীর জ্বর, ৭৮ শতাংশ রোগীর শরীরে লাল ফুসকুড়ির উপসর্গ ছিল। তবে উদ্বেগের বিষয় হল, কিছু নমুনায় জিকা-ডেঙ্গু, জিকা-চিকুনগুনিয়া এবং জিকা-চিকুনগুনিয়া-ডেঙ্গু লক্ষ্য করা গিয়েছে।

emeAcademy-MBA

ফ্রন্টিয়ার্স নামক মেডিক্যাল জার্নালে প্রকাশিত গবেষণা লব্ধ তথ্যে বলা হয়েছে, ভারতে জিকা ভাইরাসের উল্লেখযোগ্য উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে। গত বছর থেকে বিভিন্ন রাজ্যে এর সংক্রমণের খবর পাওয়া গিয়েছে।
সেখানে বলা হয়েছে ১৪৭৫ জন জিকা আক্রান্তের মধ্যে ৬৭ জনের ডেঙ্গি কিংবা চিকুনগুনিয়া সংক্রমণের প্রমাণ পাওয়া গিয়েছে।তবে আগামী দিনে এই ধরনের সংক্রমণ বাড়তে থাকলে তা উদ্বেগের বলে
জানানো হয়েছে আইসিএমআরের তরফে।জানা গেছে এর কোনও টিকা এখনও পর্যন্ত আবিস্কার হয়নি। আক্রান্তদের বিশ্রাম নেওয়াটাই একমাত্র চিকিত্‍সা।

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Related post

Shares