• February 5, 2023

তৃতীয় বারের প্রচেষ্টায় ইউপিএসসি তে ৫৫১ নম্বর পেয়ে গোটা দেশকে তাক লাগালো পবন

 তৃতীয় বারের প্রচেষ্টায় ইউপিএসসি তে ৫৫১ নম্বর পেয়ে গোটা দেশকে তাক লাগালো পবন

আসমান ডেস্ক : একাগ্রতা, ধৈর্য্য ও কঠোর পরিশ্রমের মানসিকতা থাকলে যে কোনও অসম্ভবকেই সম্ভব করা যায়। এই কথাটা আরও একবার প্রমাণ করে দিলেন সামান্য এক লরি চালকের ছেলে পবন। প্রথম দু’বার পরীক্ষায় বসেও সাফল্য আসেনি। কিন্তু হাল ছাড়েননি পবন।তৃতীয় বার ইউপিএসসি পরীক্ষায় বসে চোখ ধাঁধানো ফল করলেন তিনি।

emeAcademy-BBA
StartupPedia

রাজস্থানের নগৌরের বাসিন্দা রামেশ্বর লাল পেশায় একজন ট্রাক চালক। তাঁর ছেলে পবন ইউপিএসসি পরীক্ষায় দুরন্ত ফল করে তাক লাগিয়ে দিয়েছেন। ট্রাক চালিয়ে মাসে মাত্র ৪ হাজার টাকা বেতন পেলেও ছেলের পড়াশোনায় কোনও দিন খামতি রাখেননি। সব সময় পবনকে পড়াশোনায় উত্‍সাহ দিতেন।পবনের ছোটবেলা কেটেছে চরম দারিদ্র্যের মধ্যেই। সোমানায় একটি ঝুপড়ি ঘরের মধ্যেই দিন কেটেছে তাঁর। নগৌরে যে বাড়িতে পবনরা থাকতেন, সেখানে না ছিল বিদ্যুত্‍, না ছিল পড়াশুনোর কোনও পরিবেশ। কিন্তু পড়াশোনার প্রতি তাঁর আগ্রহ দেখে সাহায্যের হাত বাড়িয়ে দেন প্রতিবেশীরাও। লণ্ঠনের আলোতেই নিজের পড়াশোনা চালিয়ে গিয়েছেন পবন। আর এই অসম লড়াইয়ে সব সময়ই পাশে পেয়েছেন তাঁর বাবা-মাকে।

emeAcademy-BHM

এত প্রতিকূলতার মধ্যে পড়াশোনা করেও মাধ্যমিকে ৭৯.৯২ শতাংশ নম্বর নিয়ে পাশ করেন পবন। এরপর জয়পুরের এক কলেজ থেকে বিডিএস করেন। তখন থেকেই ইউপিএসসি (UPSC) সহ অন্যান্য চাকরির পরীক্ষার জন্য প্রস্তুতিও শুরু করে দেন। এরপর ২০১৮ সালে আরএএস-এ নির্বাচিত হন পবন। বর্তমানে তিনি বাড়মের জেলা শিল্প কেন্দ্রে ডিরেক্টর। এরমধ্যেই পবন দু’বার ইউপিএসসি (UPSC) -এর জন্য চেষ্টা করেন। ইন্টারভিউ পর্যন্ত পৌঁছলেও সাফল্য আসেনি। তবুও হাল ছাড়েননি। তৃতীয় বারের চেষ্টায় ইউপিএসসি তে ৫৫১ নম্বর পেয়ে পাশ করে গোটা দেশকে তাক লাগিয়ে দিয়েছেন সামান্য ট্রাক ড্রাইভারের ছেলে পবন।

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Related post

Shares