• February 5, 2023

নেই শিক্ষক,ধুঁকছে ওন্দার জুনিয়র হাইস্কুল

 নেই শিক্ষক,ধুঁকছে ওন্দার জুনিয়র হাইস্কুল

আসমান ডেস্ক : দুর্নীতির অভিযোগে রাজ্যের শিক্ষামন্ত্রী জেলে, আর তার ঘনিষ্ঠের ঘরে অর্থের পাহাড়।অন্যদিকে রোদ-ঝড়-বৃষ্টি মাথায় করে চাকরির দাবিতে রাজপথে দীর্ঘ আন্দোলনে স্কুলের চাকরি প্রার্থীরা। এসবের মাঝেই প্রশাসনের সামনে উঠে এল রাজ্যের বিভিন্ন স্কুলের বেহাল ছবি। এরই মধ্যে অন্যতম বাঁকুড়ার ওন্দার কোচখালুই জুনিয়র হাইস্কুল।স্কুলে পড়ুয়ার সংখ্যা ৭৬। অথচ শিক্ষক মাত্র একজন। শিক্ষকের অভাবে ধুঁকছে বাঁকুড়ার ওন্দার কোচখালুই জুনিয়র হাইস্কুল।

emeAcademy-BBA

শুধু তাই নয়, স্কুলের ঘণ্টা বাজানো থেকে শুরু করে মিড ডে মিলের বন্দোবস্ত, করণিকের কাজও তাঁকেই সামলাতে হয়। সমস্যার কথা মেনে নিয়েছেন জেলা স্কুল পরিদর্শক।জানা গেছে,পঞ্চম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়ুয়ার সংখ্যা ৭৬। শিক্ষক একজন, তাও অতিথি শিক্ষক। যাঁর অবসরের বয়স পেরিয়ে গিয়েছে। স্কুলের ঘণ্টা বাজানো থেকে শুরু করে মিড ডে মিলের বন্দোবস্ত, করণিকের কাজ সামলানোর পাশাপাশি, ক্লাসে পড়ানো, সবটাই একা হাতে সামলান তিনি।

emeAcademy-BHM
StartupPedia

কোচখালুই জুনিয়র হাইস্কুলের অতিথি শিক্ষক তপনকুমার বন্দ্যোপাধ্যায় জানান, স্কুলে দ্রুত শিক্ষক নিয়োগ হোক। তাঁকে একা হাতেই সব করতে হয়, সে কথাও জানিয়েছেন তিনি। শিক্ষক অসুস্থ হলেই, স্কুলে তালা ঝোলে।২০১৪ সালে প্রতিষ্ঠিত হয় এই স্কুল। প্রথমে গ্রামের মানুষের টাকায় গ্রামেরই শিক্ষিত যুবকরা পড়াতেন স্কুলে। ২০১৯ সালে টাকা না পাওয়ায় ৪ জনের মধ্যে ৩ জন পড়ানো বন্ধ করে দেন। বর্তমানে অতিথি শিক্ষকের সংখ্যা মাত্র ১। শুরু থেকে, কোনওদিনই স্থায়ী শিক্ষক মেলেনি। শিক্ষকের অভাবের কথা মেনে নিয়েছেন খোদ জেলা স্কুল পরিদর্শকও।

emeAcademy-MBA

বাঁকুড়ার স্কুল পরিদর্শক পীযূষকান্তি বেরা বলছেন, ‘ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। ব্যাপারটা নজরে আছে। কথা বলেছি। শিক্ষক পেলেই দ্রুত নিয়োগ করব।’তবে বর্তমানে, কবে মিলবে স্থায়ী শিক্ষক এই প্রশ্ন নিয়ে অপেক্ষায় বাঁকুড়ার প্রত্যন্ত গ্রামের এই স্কুলের পড়ুয়া সহ অবিভাবক সকলেই।

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Related post

Shares