• July 3, 2022

পরিবেশ দূষণ রোধে নয়া পদক্ষেপ দিল্লি বিমানবন্দরের

 পরিবেশ দূষণ রোধে নয়া পদক্ষেপ দিল্লি বিমানবন্দরের

আসমান ডেস্ক : এমন ঘটনা দেশে প্রথমবার।এবার সম্পূর্ণরূপে জলবিদ্যুত্‍ ও সৌরশক্তির ওপর নির্ভর করে পরিচালিত হচ্ছে দিল্লি বিমানবন্দর।২০৩০ সাল পর্যন্ত ‘নেট জিরো কার্বন এমিশন’ এর লক্ষ্যে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।ফলে যাতে কার্বন নির্গমনের দ্বারা দূষণ না হয় তার জন্য এই দুই শক্তির দ্বারা বিমানবন্দরকে পরিচালিত করা হচ্ছে। দেশে এই প্রথম কোনও বিমানবন্দর সম্পূর্ণরূপে এই দুই শক্তির ওপর নির্ভর করে চলছে।

emeAcademy-BBA
StartupPedia

দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, জুনের এক তারিখ থেকেই এই উদ্যোগ তারা নিয়েছে। মূলত, অপ্রচলিত শক্তির বিদ্যুত্‍কে ব্যবহার করে চলছে বিমানবন্দরের কর্মকাণ্ড।ইতিমধ্যেই সেখানে ৬২ টি বিদ্যুত্‍চালিত গাড়ি ব্যবহার করার পদক্ষেপ করা হবে বলে জানা গিয়েছে। যাতে চত্বরে পেট্রোল ও ডিজেল চালিত কোনও গাড়ি না থাকে, তার লক্ষ্যে এই কাজ করা হচ্ছে।
কর্তৃপক্ষ জানিয়েছে, এই বিমানবন্দর চালাতে ৬ শতাংশ বিদ্যুত্‍ আসছে বিমানবন্দরের চত্বরে রাখা সোলার প্যানেল সিস্টেম দ্বারা। জানা গিয়েছে, ২০৩৬ সাল পর্যন্ত জলবিদ্যুত্‍ কেনার চুক্তি নিয়ে হিমাচল প্রদেশের এক জলবিদ্যুত্‍ প্রস্তুতকারি সংস্থার সঙ্গে সংযুক্ত হয়েছে দিল্লি বিমানবন্দর কর্তৃপক্ষ।

emeAcademy-BHM

উল্লেখ্য, ৭.৮৪ সৌরশক্তির প্যানেল রয়েছে বিমানবন্দরে। জানা গিয়েছে অপ্রচলিত এই শক্তি ব্যবহারের ফলে ২ লাখ টন কার্বন নির্গমন কমেছে। ফলে কার্বন নির্গমন ঘিরে যে লক্ষ্যমাত্রা রয়েছে তা সহজেই পূরণ করা যাবে বলে বিশ্বাস করেন বিমানবন্দরের অনেকেই।

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Shares