• February 5, 2023

প্রকৃতির ভারসাম্য বজায় রাখতে এক অভিনব পদক্ষেপ নিল বারাসতের একদল তরুণী

 প্রকৃতির ভারসাম্য বজায় রাখতে এক অভিনব পদক্ষেপ নিল বারাসতের একদল তরুণী

আসমান ডেস্ক : বর্তমানে যত দিন এগোচ্ছে তত পরিবেশ থেকে হারিয়ে যাচ্ছে বিভিন্ন প্রজাতির পাখি। গ্রাম বাংলা, শহরতলীতে আগে যেটুকু পাখির কিচিরমিচির শোনা যেত তা এখন প্রায় নেই বললেই চলে। প্রকৃতির ভারসাম্য বজায় রাখতে তাই এই হারিয়ে যাওয়া পাখিদের বাঁচাতে এগিয়ে আসলেন নতুন প্রজন্মের একদল তরুণী।তারা নিজেরাই জমানো অর্থ দিয়ে ঘট কিনে, রঙ করে পাখির সুন্দর বাসস্থান তৈরি করে গাছে ঝোলানোর বন্দোবস্ত করেন।সম্প্রতি জেলা সদর বারাসাত থানা, গভর্নমেন্ট কলেজ সহ বিভিন্ন জায়গায় এদিন তারা গাছে গাছে পাখির বাসা ঝুলিয়ে এক অভিনব উদ্যোগ নিলেন।

emeAcademy-BBA

শেলী চৌধুরী ওয়েলফেয়ার ট্রাস্ট নামে একটি সংগঠন, তারা প্রত্যেকেই বারাসতের মেয়ে। এই সংগঠনের দাবি, গাছ কেটে ফেলার কারণে ক্রমশ চারিদিকে কংক্রিটের জঙ্গল তৈরি হচ্ছে।পাখিরা তাদের বাসস্থান হারাচ্ছে। প্রকৃতি থেকে বহু পরিচিত পাখি হারিয়ে যাচ্ছে, বাসস্থানের অভাবে অন্যত্রে চলে যাচ্ছে।এর ফলে পৃথিবীর ইকো সিস্টেম নষ্ট হচ্ছে ক্রমশ।

emeAcademy-BHM
StartupPedia

তাই আর বেশি দেরি হওয়ার আগে এবার পাখিদের কথাও ভাবার সময় এসেছে। তাই তাদের জন্য প্রথমে নিজেদের বাড়িতে, ছাদে, কার্ণিশে বা উচু স্থানে বাসস্থানের ব্যাবস্থা করে দেখা গেছে সেখানে চড়ুইপাখি, শালিকপাখি এসে বাসা বাঁধছে।আর তাই এবার বারাসত থানার ভিতরে ও গভমেন্ট কলেজের ভিতরে যে গাছ গুলি আছে, সেখানে পাখির বাসার জন্য সুন্দর সবুজ রঙ করে মাটির ঘট ঝুলিয়ে দেওয়ার ব্যবস্থা করা হল।

emeAcademy-MBA

যেহেতু থানা, কলেজ প্রোটেক্টেট এলাকা তাই এখানে এই উদ্যোগ নিলে পাখিদের বাসস্থানের কোন সমস্যা হবে না। আগামী দিনে সকলের সহযোগিতা পেলে বারাসত শহের বিভিন্ন এলাকায় এইভাবে পাখিদের বাসস্থান গড়ে তোলার উদ্যোগ নেবে এই তরুনীরা বলে জানান।এর পাশাপাশি বিলুপ্ত প্রায় পাখিদের বাঁচিয়ে রাখতে সাধারণ জনগণের কাছেও কাতর আবেদন জানান এই প্রকৃতিপ্রেমী তরুণীরা।

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Related post

Shares