• July 3, 2022

বাংলা পক্ষর বড় সাফল্য, এবার থেকে বাঙালি ছেলেমেয়েরা বাংলা ভাষায় দিতে পারবে সেট পরীক্ষা

 বাংলা পক্ষর বড় সাফল্য, এবার থেকে বাঙালি ছেলেমেয়েরা বাংলা ভাষায় দিতে পারবে সেট পরীক্ষা

আসমান ডেস্ক : বাংলা পক্ষর বড় সাফল্য।কলেজ সার্ভিস কমিশন এবার সেট (SET) পরীক্ষায় বিজ্ঞানের বিষয় ছাড়া সব বিষয়ের প্রশ্নপত্র ইংরেজির সঙ্গে সঙ্গে বাংলা ভাষাতেও করছে। গত ৯ ই জানুয়ারী সেট পরীক্ষা হয়েছিল,সেদিন প্রথমবার বাংলা পক্ষর আন্দোলনের ফলে বাংলায় প্রশ্ন হওয়া শুরু হয়। এবার অধিকাংশ বিষয়েই বাংলায় প্রশ্নপত্র থাকবে। বাংলা পক্ষর অন্যতম সংগঠক কৌশিক মাইতি এবিষয়ে দৃষ্টি আকর্ষণের জন্য কলেজ সার্ভিস কমিশনের চেয়ারম্যানকে চিঠি দিয়েছিলেন।

emeAcademy-BBA
StartupPedia

তিনি জানান, ”ব্যক্তিগতভাবে কলেজ সার্ভিস কমিশনের চেয়ারম্যানের সঙ্গে কথাও বলি। তিনি প্রথমে রাজি ছিলেন না।”এরপর অন্যান্য সব রাজ্যের প্রশ্নপত্র পাঠান। অধিকাংশ রাজ্যেই সেটের প্রশ্ন ইংরেজির সঙ্গে সেই রাজ্যের মূল সরকারি ভাষায় হয়, সেই প্রমাণও দেওয়া হয়।এরপর চেয়ারম্যান রাজি হন। তারপরই রাজ্যের সেটের পরীক্ষা বাংলা ভাষায় প্রশ্নপত্র শুরু করার সিদ্ধান্ত নেন।

emeAcademy-BHM

এতদিন শুধুমাত্র ইংরেজিতে প্রশ্নপত্র তৈরি হত। এতে অসুবিধায় পড়ত বাংলা মাধ্যমের ছাত্রছাত্রীরা। উল্টে ইংরেজিতে প্রশ্নপত্র তৈরি হওয়ায় অন্য ভাষাভাষী পড়ুয়াদের এতে অসুবিধা হত না। অন্য বহু রাজ্যে স্থানীয় ভাষায় সেট দেওয়ার সুযোগ রয়েছে। সেই উদাহরণ তুলে ধরে বাংলা সেটের প্রশ্ন তৈরি করার দাবিতে কমিশনের দরবার করেছিল বাংলাপক্ষ সংগঠনটি। এবার সেই দাবিরই সাফল্য পেল বাংলাপক্ষ। এবার থেকে অধিকাংশ বিষয়ের (বিজ্ঞানের বিষয়গুলো ছাড়া) প্রশ্নপত্র বাংলায় হবে। এবিষয়ে কাগজে কলমে এখনও নোটিফিকেশন না এলেও,জানা গেছে এ বিষয়ে সিদ্ধান্ত হয়ে গিয়েছে। কলেজ সার্ভিস কমিশন দ্রুত বিজ্ঞপ্তি জারি করবে।

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Related post

Shares