• February 5, 2023

বিশ্ব চ্যাম্পিয়নশিতে বর্ষা ছুড়ে রুপো আনলেন সোনার ছেলে নীরজ

 বিশ্ব চ্যাম্পিয়নশিতে বর্ষা ছুড়ে রুপো আনলেন সোনার ছেলে নীরজ

আসমান ডেস্ক : সোনা অধরা, তবে ইতিহাস গড়ে দেশকে রুপো এনে দিলেন সোনার ছেলে নীরজ চোপড়া। বিশ্ব অ্যাথলিট চ্যাম্পিয়নশিপে ৮৮.১৩ মিটার জ্যাভলিন ছুঁড়ে ভারতীয় হিসেবে নয়া নজির তাঁর।গত ১৯ বছরে বিশ্ব অ্যাথলিট চ্যাম্পিয়নশিপে পদক অধরা ছিল ভারতের। সেই দীর্ঘ অপেক্ষার অবসান ঘটল নীরজের হাত ধরে।দ্বিতীয় ভারতীয় এবং প্রথম অ্যাথলিট হিসেবে এই মঞ্চে দেশকে পদক এনে দিলেন অলিম্পিকে সোনাজয়ী তারকা। আর তাতেই তৈরি হল নয়া ইতিহাস।

emeAcademy-BBA
StartupPedia

বার্মিংহ্যামে শুরু হতে চলা কমনওয়েলথ গেমসের আগে এই মঞ্চে সোনা জয়কেই পাখির চোখ করেছিলেন নীরজ।তবে সোনা না এলেও নিজের চতুর্থ থ্রোয়েই রুপো নিশ্চিত করে ফেলেন নীরজ। তবে তাঁকে পিছনে ফেলে ৯০.৫৪ মিটার থ্রো করে সোনা জিতে নেন গ্রানাডার অ্যান্ডারসন পিটার্স। তিনবার ৯০ মিটারের বেশি দূরত্বে জ্যাভলিন ছোঁড়েন তিনি।রবিবাসরীয় সকালে প্রথম থ্রো ফাউল করেন নীরজ। দ্বিতীয় ও তৃতীয় থ্রো যায় যথাক্রমে ৮২.৩৯ মিটার এবং ৮৬.৩৭ মিটার। চতুর্থ থ্রোয়ে রুপো নিশ্চিত হয় ভারতীয় জ্যাভলিন থ্রোয়ারের। ৮৮.১৩ মিটার দূরত্বে জ্যাভলিন ছোঁড়েন তিনি। তারপরই হ্যামস্ট্রিংয়ে চোট পান।

emeAcademy-BHM

শেষবার ২০০৩ সালে মেলবোর্নে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পেয়েছিলেন লং জাম্পার অঞ্জু ববি জর্জ। ৬.৭০ মিটার লাফিয়ে ভারতীয় অ্যাথলিট হিসেবে এই মঞ্চ থেকে প্রথমবার দেশকে পদক জিতিয়েছিলেন তিনি। এবার ১৯ বছরের পদকখরা কাটল নীরজের সৌজন্যে। ছেলের সাফল্যে উচ্ছ্বসিত মা সরোজ দেবী। ‘পরিশ্রমের ফল পেয়েছে। জানতাম, ও ঠিক পদক জিতবে।’ বলেন তিনি। ছেলের সাফল্যে পরিবারে আপাতত উত্‍সবের মেজাজ।

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Related post

Shares