• February 5, 2023

ব্রেন-ডেড তরুণীর অঙ্গদানে নতুন জীবন পেল ৫ জন

 ব্রেন-ডেড তরুণীর অঙ্গদানে নতুন জীবন পেল ৫ জন

আসমান ডেস্ক : আবারো অঙ্গদানের নজির।এবার পুনের কম্যান্ড হাসপাতালের সাউদার্ন কম্যান্ড-এ (CHSC) একটি উল্লেখযোগ্য অঙ্গ প্রতিস্থাপনের ঘটনা ঘটল। একজন ব্রেন-ডেড তরুণীর অঙ্গদানে নতুন জীবন পেল ২ জন কর্মরত সেনা সহ আরও ৫ জন।জানা যায়,একটি দুর্ঘটনায় প্রায় মৃত অবস্থায় এক তরুণীকে কম্যান্ড হাসপাতালে (CHSC) আনা হয়েছিল।মৃতপ্রায় এই তরুণীর মস্তিস্ক কোনরকম সাড়া দিচ্ছিল না।

emeAcademy-BBA
StartupPedia

এরপর হাসপাতালের ট্রান্সপ্লান্ট কো-অর্ডিনেটরের সাথে আলোচনার পর তরুণীর পরিবার অঙ্গদানের সিদ্ধান্ত নেন। কম্যান্ড হাসপাতালের ট্রান্সপ্লান্ট টিম থেকে প্রয়োজনীয় ছাড়পত্রের পরে, অঙ্গ প্রতিস্থাপনের বিষয়ে সমস্ত গুরুত্বপূর্ণ সতর্কতাগুলি জোনাল ট্রান্সপ্লান্ট কোঅর্ডিনেশন সেন্টার (ZTCC) এবং আর্মি অর্গান রিট্রিভাল অ্যান্ড ট্রান্সপ্লান্ট অথরিটি (AORTA) তেও পাঠানো হয়েছিল।

emeAcademy-BHM

এরপর গত ১৫ই জুলাই অঙ্গদান করা হয়েছে।তরুণীর কিডনি সহ কার্যকর অঙ্গগুলি ভারতীয় সেনাবাহিনীর দুই পরিসেবারত সৈন্যের শরীরে প্রতিস্থাপন করা হয়েছে। তরুণীর চোখ দুটি CHSC -এর সশস্ত্র বাহিনীর মেডিকেল কলেজের ‘আই-ব্যাঙ্কে’ সংরক্ষণ করা হয়েছে। আর পুনের রুবি হল ক্লিনিকের এক রোগীর শরীরে তাঁর লিভারটি প্রতিস্থাপন করা হয়েছে।
মৃত্যুর পর অঙ্গদান একটি কল্যাণমূলক সামাজিক কাজ। যা তরুণীর পরিবার ও CHSC-এর সম্মিলিত প্রচেষ্টায়, ৫ জন গুরুতর অসুস্থ রোগীকে জীবন ও দৃষ্টিশক্তি ফিরিয়ে দিতে সক্ষম হয়েছে।

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Related post

Shares