• July 4, 2022

মাঙ্কিপক্সের পর এবার নরোভাইরাস

 মাঙ্কিপক্সের পর এবার নরোভাইরাস

আসমান ডেস্ক : মাঙ্কিপক্সের পর এবার নরোভাইরাস।ভাইরাস দুর্যোগ যেন কাটছেই না ভারত থেকে। এবার নরোভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেল কেরলে। যা নিয়ে রীতিমতো দুশ্চিন্তা বেড়েছে।এর পাশাপাশি দক্ষিন ভারতের তিরুভন্তপুরমে এই ভাইরাসের দেখা পাওয়া গেল। এখন প্রশ্ন এই ভাইরাস আসলে ঠিক কতটা বিপজ্জনক।জানা গেছে,যে কোনও বদ্ধ জায়গায় এই ভাইরাস সংক্রামিত হতে পারে। এই ভাইরাসে আক্রান্ত হওয়ার দিন দুই পর থেকেই উপসর্গ দেখা দেয়। তলপেটে ব্যথা, বমি, মাথা যন্ত্রণা, জ্বরের মতো উপসর্গ থাকে।

emeAcademy-BBA
StartupPedia

অত্যন্ত সংক্রামক এই ভাইরাস বিষাক্ত খাবার, জল এবং বদ্ধ জায়গা থেকে ছড়িয়ে পড়তে পারে। জানা গেছে কেরলের ওই দুই খুদে পড়ুয়াদের মিড-ডে-মিল খেয়ে অসুস্থ হয়ে পড়ে।যদিও নরোভাইরাস আক্রান্তের ক্ষেত্রে বয়সের কোনো সীমা মানে না। যেকোনও বয়সেই এই ভাইরাস আক্রমণ করতে পারে। এটির সঙ্গে রোটাভাইরাসের মিল রয়েছে। যেটি ডায়রিয়ারও জন্য দায়ী।

emeAcademy-BHM

নরোভাইরাস বায়ুবাহিত না হলেও মুখ থেকে মুখের মাধ্যমে ছড়ায়। আর এই ভাইরাসের একাধিক স্ট্রেন রয়েছে। তাই একজন আক্রান্ত ব্যক্তি একাধিকবার নানা নরো প্রজাতির মাধ্যমে আক্রান্ত হতে পারেন। ৬০ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রায় এটি বেঁচে থাকতে পারে। কীটনাশক বা গরম জলে সেদ্ধ কোনও কিছুই এই ভাইরাসকে মারতে পারে না বলেই জানা গিয়েছে। ফলে সাবধান হতেই পরামর্শ দিচ্ছে বিষেশজ্ঞ মহল।

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Related post

Shares