• February 5, 2023

মাত্র ৮৫ হাজার টাকা খরচেই বীরভূমের প্রথম টেস্ট টিউব বেবির জন্ম

 মাত্র ৮৫ হাজার টাকা খরচেই বীরভূমের প্রথম টেস্ট টিউব বেবির জন্ম

আসমান ডেস্ক : এই প্রথমবার পশ্চিমবঙ্গের একটি জেলা সদরে জন্ম নিল নলজাতক, অর্থাত্‍ টেস্ট টিউব বেবি ।বীরভূমের সিউড়ির একটি বেসরকারি নার্সিংহোমে টেস্ট টিউবের মাধ্যমে জন্ম হয় এক শিশুকন্যার। এই টেস্ট টিউব বেবি জেলা সদরের প্রথম টেস্ট টিউব বেবি। হাসপাতাল সূত্রের খবর বর্তমানে শিশুটি সুস্থ রয়েছে।

emeAcademy-BBA
StartupPedia

এই পদ্ধতিতে দ্বিতীবারের জন্য সন্তানসুখ পেয়ে অত্যন্ত খুশি পূর্ব বর্ধমানের শেহড়াবাজার এলাকার বাসিন্দা মিঠু রায় সামন্ত এবং অসিত কুমার সামন্ত। জানা গেছে, ২০১৪ সালে প্রথমবারে জন্য কন্যা সন্তানের জন্ম দেন মিঠুদেবী। কিন্তু অসুস্থতার জন্য মৃত্যু হয় শিশুটির।এরপর তাঁরা ফের সন্তান ধারণের চেষ্টা করেন। কিন্তু পরপর ৪ বার মিঠুদেবীর গর্ভপাত হয়ে যায়। এরপর সন্তান লাভের আশায় দেশের বিভিন্ন প্রান্তে ঘুরলেও কোনও লাভ হয়নি। টেস্ট টিউব বেবির কথা অনেকে তাঁদের বললেও খরচের ভয়ে এগোতে সাহস করেননি ওই দম্পতি।

emeAcademy-BHM

শেষমেশ সিউড়ির একটি বেসরকারি নার্সিংহোমের চিকিত্‍সক দেবাশীষ দেবাংশীর কথা জানতে পারেন তাঁরা। তিনিও টেস্ট টিউব বেবির কথাই বলেন ওই দম্পতিকে, তবে অনেক কম খরচে।চিকিত্‍সক দেবাশীষ দেবাংশীর কথায়,’মাত্র ৮৫ হাজার টাকা খরচে এটি করা হয়েছে।’ তাঁর তত্ত্বাবধানে গত এক বছর ধরে ইন ভিট্রো ফার্টিলাইজেশনের (IVF) মাধ্যমে টেস্ট টিউব বেবি উত্‍পাদনের পদ্ধতি শুরু হয়। তারপরেই সম্প্রতি জন্ম নেয় অসিতবাবু ও মিঠুদেবীর দ্বিতীয় সন্তান তথা জেলা সদরের প্রথম টেস্ট টিউব বেবি।

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Related post

Shares