• February 5, 2023

মৃতের সংখ্যা কম হলেও আশঙ্কা বাড়াচ্ছে মাঙ্কিপক্সের সংক্রমণের ক্ষমতা

 মৃতের সংখ্যা কম হলেও আশঙ্কা বাড়াচ্ছে মাঙ্কিপক্সের সংক্রমণের ক্ষমতা

আসমান ডেস্ক :মাঙ্কিপক্সের ভয়াবহ সংক্রমণকে বিশ্বস্বাস্থ্যের ক্ষেত্রে জরুরি অবস্থা বলে ঘোষণা করল বিশ্বস্বাস্থ্য সংস্থা হু ৷ ৭০ টিরও বেশি দেশে ঊর্ধ্বগতিতে ছড়াচ্ছে এই ছোঁয়াচে রোগ৷ এই পরিস্থিতিকে বিপদজ্জনক বলে জানিয়েছে ওয়ার্ল্ড হেল্থ অর্গানাইজেশন৷  বিশ্বস্বাস্থ্য সংস্থা সতর্ক করেছিল এখন সাবধান না হলে করোনার মতো ভয়ঙ্কর আকার নিতে পারে মাঙ্কিপক্স। এবার এনিয়ে জরুরি অবস্থা ঘোষণা করল বিশ্বস্বাস্থ্য সংস্থা(হু)।

emeAcademy-BBA
StartupPedia

হু-র তরফে সংস্থার প্রধান টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস বলেন, গোটা বিশ্বেই চিন্তা বাড়াচ্ছে মাঙ্কিপক্স। এবার তাই এনিয়ে স্বাস্থ্য ক্ষেত্রে জরুরি অবস্থা ঘোষণা করা হল।জ্বর,মাথাব্যথা, পিঠে ও ঘাড়ে ব্যথা,খিঁচুনি,অবসাদ,সারা গায়ে ছোপ ছোপ দাগ- এসব লক্ষণ দেখা দিলেই অবিলম্বে স্বাস্থ্য পরীক্ষা করতে হবে বলে জানাল হু।

emeAcademy-BHM

প্রাথমিকভাবে চিকিত্‍সকরা মনে করেছিলেন, ‘ড্রপলেট’-এর মাধ্যমে ছড়াচ্ছে এই রোগ। সেক্ষেত্রে কোনও ব্যক্তির শরীরের শ্বাসনালী, ক্ষতস্থান, নাক, মুখ অথবা চোখের মধ্যে দিয়ে তাঁর শরীরে প্রবেশ করছে এই মাঙ্কিপক্স। উল্লেখ্য, বিশ্বের ৭৫টি দেশে এখনওপর্যন্ত এই রোগে আক্রান্ত হয়েছেন ১৬,০০০ জন। মৃত্যু হয়েছে ৫ জনের। মৃতের সংখ্যা কম হলেও আশঙ্কা বাড়াচ্ছে মাঙ্কিপক্সের সংক্রমণের ক্ষমতা।

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Related post

Shares