• May 29, 2022

লন্ডনের ব্যস্ততম স্টেশনের নামে বাংলা হরফে,গর্বিত মুখ্যমন্ত্রী

 লন্ডনের ব্যস্ততম স্টেশনের নামে বাংলা হরফে,গর্বিত মুখ্যমন্ত্রী

আসমান ডেস্ক : এ যেন বাংলার ঐতিহ্য এবং সংস্কৃতির জয়। সম্প্রতি লন্ডনের ব্যস্ততম হোয়াইট চ্যাপেল স্টেশনের নাম বাংলা হরফে লেখা হয়েছে।স্টেশনের একাধিক প্রবেশদ্বারে বাংলা হরফে লেখা রয়েছে ‘হোয়াইট চ্যাপেল স্টেশনে আপনাকে স্বাগত’।বিদেশের মাটিতে বাংলার হরফ!এই বিষয়টি জানার পরই গর্বের মুহূর্ত টুইট করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

emeAcademy-BBA

লন্ডনের ব্যস্ততম এই এলাকার স্টেশনের নামে বাংলা হরফ ব্যবহারের সিদ্ধান্তে যথেষ্ট খুশি প্রবাসী বাঙালিরা। বিষয়টি অত্যন্ত গৌরবের বলেও মনে করছেন তারা। ইংল্যান্ডের বুকে এই প্রথম কোনও স্টেশনের নাম বাংলা হরফে লেখা হল। যা নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন খোদ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

emeAcademy-BHM
StartupPedia

টুইটে তিনি লেখেন, ‘এটি অত্যন্ত গর্বের বিষয় যে লন্ডন টিউবরেল কর্তৃপক্ষ হোয়াইট চ্যাপেল স্টেশনের নাম লেখার জন্য বাংলা ভাষাকেই বেছে নিয়েছেন।এক হাজার বছরের পুরনো বাংলা ভাষার বিশ্বব্যাপী যে গুরুত্ব বাড়ছে, এটি অত্যন্ত তাত্‍পর্যপূর্ণ।’

emeAcademy-MBA

এক বছরেরও বেশি সময় ধরে পূর্ব লন্ডনের হোয়াইট চ্যাপেল স্টেশনের সংস্কার কাজ চলছিল। এই এলাকায় বাঙালির সংখ্যা প্রচুর। দীর্ঘ দিন ধরেই তাঁরা দাবি জানিয়ে আসছিলেন যে, স্টেশনের নাম বাংলা হরফে লেখা হোক। পূর্ব ইংল্যান্ডের রেল বিভাগ জানিয়েছে, বাঙালিদের সেই দাবি মেনেই হোয়াইট চ্যাপেল স্টেশনের নামের ক্ষেত্রে বাংলা হরফ ব্যবহারেরই সিদ্ধান্ত নেয় তারা। বাংলার পাশাপাশি ইংরাজি হরফেও স্টেশনের নাম লেখা থাকছে।

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Related post

Shares