• August 13, 2022

লাদাখে পর্যটকদের সুবিধার্থে এবার চালু হচ্ছে হেলিকপ্টার পরিষেবা

 লাদাখে পর্যটকদের সুবিধার্থে এবার চালু হচ্ছে হেলিকপ্টার পরিষেবা

আসমান ডেস্ক: সব পর্যটকেরই ড্রিম ডেস্টিনেশন থাকে। আর এবার আপনার সেই তালিকায় যদি লাদাখ থাকে তাহলে তো এখন সোনায় সোহাগা। লাদাখ ভ্রমণকে আরও রোমাঞ্চকর করে তুলতে লাদাখ কেন্দ্রশাসিত অঞ্চলজুড়ে পর্যটকদের সুবিধার্থে হেলিকপ্টার পরিষেবা চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।এই সিদ্ধান্ত সব বয়সি পর্যটকদের জন্য দারুণ খবর। কারণ, বর্তমানে কেন্দ্রশাসিত এলাকার জন্য ভ্রমণ করা এখন অনেকটাই সহজ হয়ে যাবে। দুর্গম রাস্তা অতিক্রম করা অনেকের ক্ষেত্রেই কঠিন মনে হতে পারে। সেই চিন্তাও এখন দূর হওয়ার পালা।

emeAcademy-BBA

বেশ কয়েক মাসে লাদাখে রেকর্ড সংখ্যক পর্যটকের আনাগোনা হয়েছে। ফলে পর্যটকের রাশ টানতে কয়েকটি সিদ্ধান্ত নিতে হয়েছে লাদাখ সরকারকে। তবে এবার যে পদক্ষেপ নিতে চলেছে তাতে পর্যটকদের তো বটেই, স্থানীয়রাও অনেক লাভের মুখ দেখবেন। কারণ ভর্তুকিযুক্ত হারে হেলিকপ্টার পরিষেবা লাদাখ প্রশাসন দ্বারা পরিচালিত। ফলে স্থানীয় বাসিন্দা থেকে পর্যটক, উভয়েরই সুবিধা হবে এতে।

emeAcademy-BHM
StartupPedia

তবে এক্ষেত্রে সমস্যা হল, এই দুর্গম স্থানগুলিতে সময়ে সময়ে আবহাওয়ার পরিবর্তন হয়। তাই পরিষেবা সবসময় চালু রাখা ও যত্ন নেওয়া সম্ভব নাও হতে পারে। শুরুর দিকে এই পরিষেবার জন্য ২টি হেলিকপ্টার নেওয়া হয়েছে। একটি পাঁচ আসনবিশিষ্ট বি-৩ চপার ও অন্যটি হল মি-১৭২ চপার।

emeAcademy-MBA

এখনও পর্যন্ত লেহ, দ্রাস, কার্গিল, পদুম, লিংশেড, নয়েরাক ও জান্সকারের মধ্যে এই হেলিকপ্টার পরিষেবা চালু করা হয়েছে। তবে এই পরিষেবা যাতে আরও কয়েকটি এলাকাতেও বিস্তার করা যায়, তা পরিকল্পনায় রাখা হয়েছে বলে জানানো হয়েছে। তাতে পর্যটকদের আনাগোনা ও পরিষেবা স্বাভাবিক রাখা সম্ভব হবে। এর মধ্যে বেশ কিছু এলাকা , যেখানে রাস্তার অবস্থা বেশ খারাপ ও যোগাযোগ ব্যবস্থা বেশ দুর্বল, সেখানেও হেলিকপ্টার পরিষেবা চালু করা যায় কিনা তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানানো হয়েছে।

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Related post

Shares