• February 5, 2023

সময় ও যাত্রী চাহিদার কথা মাথায় রেখে পরিষেবায় একাধিক পরিবর্তন আনছে ভারতীয় রেল

 সময় ও যাত্রী চাহিদার কথা মাথায় রেখে পরিষেবায় একাধিক পরিবর্তন আনছে ভারতীয় রেল

আসমান ডেস্ক : ভারতীয় রেলের দূরপাল্লার যাত্রীদের জন্য সুখবর। সময় ও যাত্রী চাহিদার কথা মাথায় রেখে পরিষেবায় একাধিক পরিবর্তন আনছে ভারতীয় রেল। ট্রেনের সংখ্যা বাড়ানো থেকে শুরু করে প্রবীণ নাগরিকদের জন্য টিকিটের দামে ছাড়- চলতি বছরেই একাধিক পরিবর্তন আসতে চলেছে। তবে দূরপাল্লার রেলযাত্রীদের সবথেকে বড় দাবি একটাই, ট্রেনের কনফার্ম টিকিট।এতদিন পর্যন্ত যারা ট্রেন ছাড়ার প্রথম স্টেশন থেকে টিকিট কাটেন, তারা কনফার্ম টিকিট পেলেও, বাকিরা যারা মাঝের কোনও স্টেশন থেকে টিকিট কাটেন, তারা অধিকাংশ সময়ই কনফার্ম টিকিট পেতেন না। এবার যাত্রীদের এই সমস্যাও দূর করতে চলেছে ভারতীয় রেল।

emeAcademy-BBA
StartupPedia

দূরপাল্লার ট্রেনের যাত্রাপথের মাঝে বিভিন্ন স্টেশন থেকে টিকিট কাটলেও, তাতে কনফার্ম টিকিটই মিলবে।আপাতত ইস্ট সেন্ট্রাল রেলওয়ের তরফে এই ট্রায়াল পরিষেবা আনা হয়েছে। এই ট্রায়াল সফল হলে, গোটা দেশেই এই পরিষেবা চালু হবে। জানা গিয়েছে, যাবতীয় মেল বা এক্সপ্রেস ট্রেনে যাতে যেকোনও স্টেশন থেকে টিকিট কাটলেই কনফার্ম টিকিট পাওয়া যায়, সেই লক্ষ্যে পরীক্ষামূলকভাবে এই ব্যবস্থা চালু করা হয়েছে।

emeAcademy-BHM

এই পরিসেবায় ট্রেনের টিকিট পরীক্ষকদের কাছে একটি এইচএইচটি যন্ত্র (হ্যান্ড হেল্ড টার্মিনাল) থাকবে, যেখানে চলন্ত ট্রেনে কোন কোন রিজার্ভ বার্থগুলি খালি হয়েছে, তা দেখাবে। ওই ফাঁকা সিট দেখে তখন টিটিই কনফার্ম টিকিট ইস্যু করতে পারবেন।পূর্ব-মধ্য রেলওয়ের তরফে জানানো হয়েছে, আপাতত সমস্তিপুর ডিভিশনে সাহারসা-পটনা রাজধানী সুপারফাস্ট এক্সপ্রেস ট্রেনেই এই নতুন টিকিটের পরিষেবা চালু করা হয়েছে।শীঘ্রই রেলওয়ে এই পরিষেবা লম্বা যাত্রাপথের মেল বা এক্সপ্রেস ট্রেনে চালু করার পরিকল্পনা করছে ট্রায়াল রান হিসাবে। এখনও অবধি সাহারসা-পটনা রাজধানী এক্সপ্রেসের যাত্রীদের মধ্যে ভাল সাড়াই মিলেছে। শীঘ্রই বাকি ট্রেনগুলিতেও এই পরিষেবা চালু করা হবে বলে ভারতীয় রেলে সূত্রে খবর।

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Related post

Shares