• February 5, 2023

সাপের কামড় থেকে বাঁচতে আবিষ্কার হল নয়া ট্যাবলেট

 সাপের কামড় থেকে বাঁচতে আবিষ্কার হল নয়া ট্যাবলেট

আসমান ডেস্ক : সাপের কামড় খাওয়া রোগীদের বাঁচাতে এবার এক নতুন আলোর দিশা দেখাচ্ছে কলকাতার হাসপাতাল।এত দিন বিষধর সাপের কামড় খাওয়া রোগীদের বাঁচাতে অ্যান্টিভেনম ইনজেকশনই ছিল ভরসা। কিন্তু এবারই বিষয়টি অনেক সহজ সরল হতে চলেছে।এক সমীক্ষা বলছে, ২০০০ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত সাপের কামড়ে মৃত্যু হয়েছে প্রায় ১২ লাখ মানুষের। এর বড় কারণ ঠিক সময়ে চিকিত্‍সা শুরু না করতে পারা। এই সমস্যারই সমাধান করে দিতে পারে Varespladib Methyl নামের ওষুধটি।

emeAcademy-BBA
StartupPedia

ইতিমধ্যেই দেশে মোট ১১২ জনের উপর এই ওষুধটি প্রয়োগ করে সুফল পাওয়া গিয়েছে। কলকাতা তথা পূর্ব ভারতে প্রথমবার ওষুধটি প্রয়োগ করা হয় মঙ্গলবার। সাপের কামড় খাওয়া রোগীদের বাঁচানোর জন্য এত দিন ধরে অ্যান্টিভেনম ইনজেকশন দেওয়া হলেও, তার কিছু প্রতিবন্ধকতা আছে।পশ্চিমবঙ্গের মতো রাজ্যে এই ওষুধ তৈরি হয় না। ফলে এটি আনতে হয় দক্ষিণের রাজ্যগুলি থেকে। আর তাতেই সমস্যা বাড়ে। সেখানকার সাপের বিষে প্রোটিনের মাত্রা আর পূর্ব ভারতের রাজ্যগুলিতে সাপের বিষে প্রোটিনের মাত্রা সমান নয়। তাই এই সব দামি অ্যান্টিভেনমও অনেক সময় কাজ করে না। এই ক্ষেত্রে কাজের হয়ে উঠতে পারে নতুন এই ট্যাবলেট।

emeAcademy-BHM

পূর্ব ভারতে প্রথমবার ন্যাশনাল মেডিকেল কলেজ হাসপাতালে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হল এই ট্যাবলেট। মঙ্গলবার দক্ষিণ ২৪ পরগনার এক যুবককে সাপে কামড়ায়। তাঁকে কলকাতার এই হাসপাতালে নিয়ে আসা হয়। সেখানেই চিকিত্‍সকরা তাঁকে এই Varespladib Methyl নামে ওষুধটি খাওয়ান। তার সঙ্গে অ্যান্টিভেনম ইনজেকশনও দেওয়া হয় রোগীকে। পর্যবেক্ষণের রাখার পর দেখা গেছে এই ওষুধ প্রয়োগে কোনরকম পার্শ্ব প্রতিক্রিয়া হয়নি বরং সাপে কামড়ানো ঐ রোগী সুস্থ হয়ে উঠেছেন।

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Related post

Shares