• February 5, 2023

স্কুল শিক্ষক নিয়োগ বিষয়ে আলোচনা করতে আজ বৈঠকের ডাক শিক্ষামন্ত্রীর

 স্কুল শিক্ষক নিয়োগ বিষয়ে আলোচনা করতে আজ বৈঠকের ডাক শিক্ষামন্ত্রীর

আসমান ডেস্ক :বর্তমানে নিয়োগ-দুর্নীতি নিয়েই সরগরম রয়েছে রাজ্য রাজনীতি। এই মামলাতেই গ্রেফতার হয়ে এখন ইডি হেফাজতে রয়েছেন রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।আর এরই মধ্যে স্কুলে প্রধান শিক্ষক এবং শিক্ষক নিয়োগ সংক্রান্ত বিষয়ে আলোচনার জন্য উচ্চ পর্যায়ের বৈঠক ডাকলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। আজ অর্থাৎ সোমবার দুপুর ১টা নাগাদ বিকাশ ভবনে ওই বৈঠক হওয়ার কথা।

emeAcademy-BBA

বৈঠকে উপস্থিত থাকতে বলা হয়েছে শিক্ষা দফতরের সচিব, মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি এবং সচিব, স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যানকে।এ ছাড়া শিক্ষা দফতরের উচ্চ পর্যায়ের আধিকারিকরা ওই বৈঠকে থাকতে পারেন।সোমবার বিকেলে নবান্নে রাজ্য মন্ত্রিসভার বৈঠক ডেকেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগে শিক্ষামন্ত্রীর এই বৈঠক। সাম্প্রতিক ঘটনাপ্রবাহ থেকে অনেকে মনে করছেন, ওই বৈঠকে নিয়োগ সংক্রান্ত বিষয়ে ছাড়াও, আরও কয়েকটি বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেন শিক্ষামন্ত্রী। সূত্রের খবর, শিক্ষা দফতরের আধিকারিক পর্যায়ের রদবদল নিয়েও সিদ্ধান্ত হতে পারে ওই বৈঠকে।

emeAcademy-BHM
StartupPedia

শূন্যপদ থাকা সত্ত্বেও, আইনি জটিলতার কারণে স্কুলে যথাযথ ভাবে নিয়োগ করা সম্ভব হচ্ছে না বলে রাজ্য সরকারের তরফে একাধিক বার অভিযোগ উঠেছে। সেই পরিপ্রেক্ষিতেই সরকারের কাছে তৈরি থাকা শূন্যপদের তালিকা চেয়ে পাঠায় কলকাতা হাই কোর্ট। গত সপ্তাহে উচ্চ আদালতে স্কুল শিক্ষা দফতরের প্রধান সচিব জানান, রাজ্যের বিভিন্ন স্কুলে ২,৩২৫টি প্রধান শিক্ষকের পদ শূন্য রয়েছে। প্রাথমিক ছাড়া এই মুহূর্তে তৈরি থাকা মোট শূন্যপদ রয়েছে ২১,৬৯৪। বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায় জানান, এই সব শূন্যপদে নিয়োগের ক্ষেত্রে কোনও আইনি বাধা নেই। দ্রুত নিয়োগ করা হোক।

emeAcademy-MBA

শিক্ষা দফতর সূত্রের খবর, সোমবার ব্রাত্যর ডাকা বৈঠকে আলোচনার মূল বিষয় হতে চলেছে স্কুলে প্রধান শিক্ষক নিয়োগের বিষয়টি। কারণ, ওই পদে দীর্ঘ দিন যাবত্‍ নিয়োগ প্রক্রিয়া বন্ধ রয়েছে। এ ছাড়া রাজ্যের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষক নিয়োগ নিয়েও আলোচনা হতে পারে বলে খবর।

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Related post

Shares