• May 29, 2022

নতুন নজির আফগানিস্তানের নূর আহমেদের

 নতুন নজির আফগানিস্তানের নূর আহমেদের

প্রায় চার হাজার কিমি পথ পাড়ি দিয়ে সাইকেল নিয়ে হজের উদ্দেশ্যে রওনা দিলেন আফগানিস্তানের নূর আহমেদ। গড়তে চলেছেন নতুন নজির। সাংবাদিকদের প্রশ্নে নিরুদ্বেগ নূর। জানালেন, অন্যদের অনুপ্রেরণা যোগাতে তার এই সিদ্ধান্ত।

emeAcademy-BBA

পায়ে হেঁটে কিংবা সাইকেলে চেপে হজে যাওয়া নতুন নয়। ভারতীয় উপমহাদেশ এবং ইউরোপের বহু নাগরিক ইতিমধ্যে সাইকেলে পাড়ি দিয়েছেন পবিত্র মক্কার উদ্দেশ্যে। সেরেছেন হজ। এবার সেই তালিকায় নবতম সংযোজন আফগানিস্তানের বছর পঞ্চাশের নূর আহমেদ।

emeAcademy-BHM
StartupPedia

আর্থিক দিক দিয়ে সচ্ছল এবং শারীরিকভাবে সুস্থ সকল মুসলিম নর-নারীর জন্য হজ আদায় করা ফরজ। হজকে বলা হয় ইসলামের পঞ্চম স্তম্ভ। প্রতিবছর আরবি জিলহজ মাসের 8 থেকে 12 তারিখ হজের জন্য নির্ধারিত সময়। এই সময়ে সারা পৃথিবী থেকে লাখো লাখো মানুষ পবিত্র মক্কায় উপস্থিত হয় হজের জন্য। কেউ বিমানে, কেউ জাহাজে। কিন্তু কয়েক বছর পর পর গড়ে ওঠে এমন অসম্ভব নজির। সেই নজির স্পর্শ করতে চলেছে আফগানিস্তানের নূর আহমেদ। আফগানিস্থান- ইরান-ইরাক তিন দেশের ভূখণ্ড পেরিয়ে হজ সারবেন তিনি।

emeAcademy-MBA

খবর পেয়ে আফগান সরকার বিমানের টিকিট করে দিতে চাইলেও নারাজ নূর আহমেদ। তিনি জানান, ‘এটি আল্লাহর হুকুমে করছি, কারো সাহায্য আমার লাগবে না’। বিমানের টিকিট করে দিতে না পারলেও দেশের কাঁটাতারের বাইরে কূটনৈতিকভাবে সাহায্য করবে আফগান সরকার।

 

 

 

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Related post

Shares