• July 4, 2022

আসমান ডেস্ক : বর্ষা এলেই ডেঙ্গুর ভয় যেন আরও প্রকট হয়ে ওঠে। প্রতিবছরই ডেঙ্গু নিয়ে তৎপর থাকে প্রতিটি পুরসভা। তবে এবার ডেঙ্গু মোকাবেলায় এক নয়া পদক্ষেপ।ডেঙ্গু রুখতে এবার বাজারে আসতে চলেছে ভ্যাকসিন।জাপানের একটি সংস্থা এই ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি পেয়েছে। ডেঙ্গু ভ্যাকসিনের ট্রায়াল এবার কলকাতার হাসপাতালেই হবে।স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, দুটি সরকারি এবং দুটি বেসরকারি হাসপাতালে এই ট্রায়াল শুরু হবে।

emeAcademy-BBA
StartupPedia

সরকারি হাসপাতালগুলির মধ্যে রয়েছে স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিন ও বিসি রায় শিশু হাসপাতাল। ডেঙ্গুর এই টিকা তৈরি করেছে জাপানি সংস্থা তাকেদা। ওই জাপানি টিকা প্রস্তুতকারক সংস্থা দাবি করেছে, শরীরে টিকা প্রয়োগের পর গুরুতর কোনও সমস্যাও দেখা যায়নি বলে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিসংখ্যান অনুযায়ী, গোটা বিশ্বে ডেঙ্গির সংক্রমণের প্রায় ৭০ শতাংশই দেখা যায় এশিয়া। শুধু ভারতেই ফি বছর গড়ে প্রায় ৩ কোটি ৩০ লক্ষ মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হন।

emeAcademy-BHM

রাজ্যেও প্রতি বছর ডেঙ্গুর প্রকোপ স্বাস্থ্য দফতর ও পুরসভাগুলির জন্য একটি অন্যতম বড় মাথাব্যাথার কারণ হয়ে ওঠে। আর এরই মধ্যে কলকাতায় ডেঙ্গুর ক্লিনিক্যাল ট্রায়াল ঘিরে নতুন করে আশার আলো দেখছেন চিকিত্‍সক মহল।মূলত ৪ থেকে ৬০ বছর বয়সীদের ডেঙ্গুর টিকা দেওয়া হবে ক্লিনিকাল ট্রায়ালের এই পর্যায়ে। ট্রায়াল সফল হলে আগামী বর্ষায় ডেঙ্গুর হাত থেকে অনেকটাই রেহাই পাবে রাজ্যবাসী।

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Related post

Shares