• July 4, 2022

পরিবেশবান্ধব বাজির প্রশিক্ষণ নিতে তামিলনাড়ু যাচ্ছেন রাজ্যের ৩১ জন বাজি ব্যবসায়ী

 পরিবেশবান্ধব বাজির প্রশিক্ষণ নিতে তামিলনাড়ু যাচ্ছেন রাজ্যের ৩১ জন বাজি ব্যবসায়ী

আসমান ডেস্ক :বছরের পর বছর বাজি নিয়ে তৈরি হচ্ছে নানা বিধিনিষেধ,যার ফলে বিরাট সমস্যার মুখে পড়ছে বাজি ব্যাবসায়ীরা। গত বছরের মতন এ বছরেও বাজি বিক্রি বা ফাটানোর অনুমতি দেওয়া হয়নি হাইকোর্ট তরফে।তাই এবার পরিবেশবান্ধব বাজি তৈরি শিখে, ব্যবসায় আশার আলো খুঁজতে চাইছেন ব্যবসায়ীরা।

 

emeAcademy-BBA
StartupPedia

পরিবেশবান্ধব বাজি বা গ্রিন ক্র্যাকার তৈরি শিখতে এ বার তামিলনাড়ুর যাচ্ছেন এ রাজ্যের ৩১ জন বাজি ব্যবসায়ী। কীভাবে তৈরি হয় এই বাজি, তাই হাতেকলমে শিখতে তামিলনাড়ু যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। গ্রিন ক্র্যাকার বানাতে কোন মশলা কতটা পরিমাণ দিতে হবে, তা বোঝানো হবে প্রশিক্ষণ শিবিরে। বাজি পোড়ালে যাতে কম ধোঁয়া হয়, সেই মতোই ফর্মুলা বার করা হয়েছে। চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে তামিলনাড়ুতে এই প্রশিক্ষণ নিতে যাবে কারিগররা। তামিলনাড়ুর কলেশ্বরী কলেজে সব মিলিয়ে ১২ দিনের প্রশিক্ষণ হবে ।

emeAcademy-BHM

আতশবাজি উন্নয়ন সমিতি তরফে জানা গিয়েছে, এই বিশেষ প্রশিক্ষণ নিতে দক্ষিণ ২৪ পরগনার চম্পাহাটির হাড়ালের ১৭ জন ও বজবজের নুঙ্গি থেকে ১৪ জন ব্যবসায়ী যাবেন। প্রশিক্ষণ শেষ হলে নাগপুরের ন্যাশনাল এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট শংসাপত্র দেবে। এই লাইসেন্স পেলেই পরিবেশবান্ধব বাজি তৈরি করে প্যাকেটে তার লোগো ছাপানো যাবে।

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Related post

Shares