• July 3, 2022

‘অগ্নীপথ’ এ অগ্নিগর্ভ ১০ রাজ্য, সেনাবাহিনী বেসরকারি করণের প্রথম ধাপ অগ্নীপথ?

 ‘অগ্নীপথ’ এ অগ্নিগর্ভ ১০ রাজ্য, সেনাবাহিনী বেসরকারি করণের প্রথম ধাপ অগ্নীপথ?

আসমান ডেস্ক: ‘অগ্নীপথ’-এর বিরোধিতায় আন্দোলন ছড়িয়েছে দেশের ১০টি রাজ্যে, বাদ যায়নি পশ্চিমবঙ্গও। উত্তর ২৪ পরগনা এবং হাওড়ায় রাস্তায় আন্দোলনকারীরা। হাওড়া সেতু আটকে বিক্ষোভ আন্দোলনকারীদের।

emeAcademy-BBA

কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রক ঘোষণা করেছে ‘অগ্নীপথ’ প্রকল্পের। এবার দেশের সেনাবাহিনীতে জওয়ান নিয়োগ হবে এই প্রকল্পের মধ্যে দিয়ে। কিন্তু ‘অগ্নীপথ’ প্রকল্পে খুশি নন এনসিসি প্রাপ্ত ছাত্রছাত্রীরা। তাদের দাবি অগ্নীপথ প্রকল্পের মধ্যে দিয়ে কেন্দ্র সরকার ‘সিভিক সেনা’ নিয়োগ করতে চাইছে। এরই প্রতিবাদে শুক্রবার সকালে উত্তর ২৪ পরগনার বনগাঁ এবং হাওড়াতে বিক্ষোভ করে এনসিসি ট্রেনাররা।

emeAcademy-BHM
StartupPedia

সেনা বাহিনীতে ‘অগ্নীবীর’ নিয়োগের পিছনে প্রতিরক্ষা মন্ত্রকের বড়ো বড়ো কথা লেখা থাকলেও অগ্নীপথ প্রকল্পের মাধ্যমে সেনাবাহিনীকে যে আদপে দুর্বল করা হচ্ছে সে কথা বলাই বাহুল্য। নতুন প্রকল্পে বছরে ৪৫ থেকে ৫০ হাজার অগ্নীবীর নিয়োগ করা হবে যার মধ্যে মাত্র ১২ হাজার অগ্নীবীর স্থায়ী ভাবে নিয়োগ হবে সেনাবাহিনীতে। বর্তমানে সেনাবাহিনীতে জওয়ানের সংখ্যা ১৩ লক্ষের বেশি হলেও অগ্নীপথ প্রকল্পের মাধ্যমে যে নিয়োগ হবে তাতে স্থায়ী সেনা জওয়ানের সংখ্যা দিন দিন কমে আসবে এমন আশঙ্কা বিভিন্ন মহলের। সেখানেই প্রশ্নের সামনে ‘অগ্নীপথ’।
দেশের প্রতিরক্ষার প্রশ্নে কি চায় কেন্দ্রীয় সরকার!

emeAcademy-MBA

স্থায়ী সরকারি চাকরির বাজারে ভাটা পড়েছিল দীর্ঘদিন আগে। সেখানে গড়ে উঠেছিল বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান। তাতে স্থায়ী কাজ হারিয়েছিল দেশের একটা অংশের নাগরিক। এবার সেনা জওয়ানদের চাকুরীতেও বেসরকারিকরনের ছোঁয়া দেখতে পাচ্ছে বিভিন্ন মহল।

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Related post

Shares