• July 3, 2022

দেখামাত্র গুলির নির্দেশ, প্রেসিডেন্টের পদত্যাগের দাবি বিক্ষোভকারীদের

 দেখামাত্র গুলির নির্দেশ, প্রেসিডেন্টের পদত্যাগের দাবি বিক্ষোভকারীদের

আসমান ডেস্ক: দেশের অর্থনৈতিক সঙ্কটে পদ ছেড়েছেন প্রধানমন্ত্রী। ঘোষণা করা হয়েছে দেশ দেউলিয়া। এবার সেই দেউলিয়া দেশের জনবিক্ষোভ আটকাতে নির্দেশ দেওয়া হল শ্যুট অ্যাট সাইটের। ঘটনার সূত্রপাত অর্থনৈতিক মন্দাকে কেন্দ্র করে। বেশ কিছুদিন ধরে চলতে থাকা অর্থনৈতিক মন্দায় জেরবার দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে হঠাৎ করে নিজের দায়িত্ব থেকে ইস্তফা দেন। তাঁর ইস্তফাকে কেন্দ্র করে রণক্ষেত্রের রূপ নেয় দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কা। সরকারপক্ষ এবং বিরোধীদের মধ্যে দফায় দফায় সংঘর্ষ বাধে। লুটপাট হয় সরকারি সম্পত্তি। ভাঙচুর করা হয় সরকারি বিধায়কদের ঘরবাড়ি।
আশঙ্কা করা হচ্ছে শ্রীলঙ্কায় শুরু হবে গৃহযুদ্ধ। ইতিমধ্যে সরকার পক্ষ ও বিরোধীদের মধ্যে চলা সংঘর্ষের জেরে এক এমপি সহ প্রাণ হারিয়েছেন আট জন। আহত আড়াইশোর বেশি।

emeAcademy-BBA

emeAcademy-BHM
StartupPedia

ছবি- টুইটার

emeAcademy-MBA

এদিন বিক্ষোভকারীদের পক্ষ থেকে দাবি তোলা হয় দেশ ছেড়ে পালিয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী রাজাপক্ষে এবং তার পরিবার। আশ্রয় নিয়েছে ভারতে। যদিও মঙ্গলবার রাতে ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে দাবি করা হয় ‘নেট মাধ্যমে ছড়িয়েছে রাজাপক্ষে ভারতে আশ্রয় নিয়েছে। খবরটি সঠিক নয়। এটি একটি রটনা।’

emeAcademy-MBA

ঘটনার পর পরই রাজাপক্ষে দেশ ছেড়ে পালানোর দাবিকে নাকচ করে দেশের পূর্ব উপকূলের ত্রিঙ্কোমালী নৌঘাঁটিতে নিজের উপস্থিতি জানান দিলে সেখানে উপস্থিত হয় হাজারখানেক বিক্ষোভকারী। অভিযোগ উঠেছে পেট্রোল বোমার ব্যবহার করে বিক্ষোভকারীরা নষ্ট করছে দেশের শান্তি। সোমবার সংঘর্ষের আকার চরমে পৌঁছালে সে দেশের প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপক্ষে শ্যুট অ্যাট সাইটের নির্দেশ দেন।
দেশের প্রতিরক্ষা মন্ত্রক এক বিবৃতিতে জানান, ‘সরকারি সম্পত্তির ওপর হামলা ও লুটপাট দেখামাত্র গুলির নির্দেশ দেওয়া হয়েছে।’ ক্ষমতা হাতে পেয়ে বিক্ষোভ দমনে কঠোর হয়েছে শ্রীলঙ্কার সেনা।

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Related post

Shares