• July 3, 2022

দূষণ কমাতে মহানগরীর রাস্তায় এবার ছুটবে ইলেকট্রনিক সাইকেল

 দূষণ কমাতে মহানগরীর রাস্তায় এবার ছুটবে ইলেকট্রনিক সাইকেল

আসমান ডেস্ক: ‌অটো থেকে টোটো ব্যাটারির ব্যবহার এখন সর্বত্র। জ্বালানির দামে টান পড়ে মধ্যবিত্তের পকেটে, তাই আজকের সময়ে দাঁড়িয়ে বেশিরভাগ মানুষ ব্যাটারি চালিত গাড়ি ব্যবহারের দিকে ঝুঁকছে। অটো, স্কুটি, টোটো তো কলকাতার রাস্তায় একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে প্রান্তে দাপিয়ে বেড়াচ্ছেই এবার শহরের রাস্তায় ছুটবে ইলেকট্রনিক বাইসাইকেল। ব্রিটিশ হাইকমিশনের সঙ্গে যৌথভাবে এই নতুন দু-চাকার ইলেকট্রনিক্স সাইকেল বাজারে আনছে গো-জিরো মবিলিটি। ইতিমধ্যেই এই ই-সাইকেলের মহড়া শুরু হয়েছে কলকাতার তাজ হোটেলে।

 

emeAcademy-BBA

বর্তমানে যে হারে জ্বালানির দাম ওঠানামা করে তার জেরে মাথায় হাত মানুষের। একদিকে যেরকম জ্বালানির দাম মানুষের পকেট জ্বালাচ্ছে তেমনই এই জ্বালানির ফলে পরিবেশ দূষণ ক্রমেই বাড়ছে। এখন পরিবেশ দূষণ রোধ করে পৃথিবীকে বসবাসযোগ্য করে রাখাই বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। বর্তমান পরিস্থিতিকে মাথায় রেখে সাধ্যের মধ্যেই দাম নিয়ে বাজারে আসতে চলেছে এই ই-সাইকেল।

 

emeAcademy-BHM
StartupPedia

বলা যেতে পারে “সস্তায় পুষ্টিকর”। একদিকে যেমন সাধ্যের মধ্যে দাম থাকবে তেমনি খুব অল্প সময়ের মধ্যেই এক জায়গা থেকে আরেক জায়গায় পৌঁছাতে পারবে সাইকেল চালক। এর ফলে যেমন জ্বালানির খরচ থেকে মানুষ বাঁচবে সেরকমই আর পাঁচটা গাড়ির তুলনায় শব্দ ও বিষাক্ত ধোঁয়া নির্গত হবে না যার ফলে পরিবেশ দূষণও অনেকটা কমানো সম্ভব হবে। শুধুমাত্র বাণিজ্যিক স্বার্থে নয় বরং পরিবেশ বিশেষজ্ঞরা নিজেরাই এই ধরনের ইলেকট্রনিক গাড়ি ব্যবহারের পরামর্শ দিচ্ছেন।

 

emeAcademy-MBA

চলতি সপ্তাহের সোমবার ভারতের ব্রিটিশ হাইকমিশনার অ্যালেক্স এলিস, ডেপুটি হাইকমিশনার নিক লো, গো-জিরো মবিলিটি কোম্পানির সিইও অঙ্কিত কুমার এবং অন্যান্যদের উপস্থিতিতে এই ই-সাইকেলের মহড়া বসেছিল কলকাতার অন্যতম পাঁচতারা তাজ হোটেলের চত্বরে।

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Related post

Shares