• February 5, 2023

জাপানি এনসেফালাইটিসের বিষবাষ্প অসমে, ১৫ দিনে মৃত ২৩

 জাপানি এনসেফালাইটিসের বিষবাষ্প অসমে, ১৫ দিনে মৃত ২৩

আসমান ডেস্ক: ঘাড়ের উপর নিঃশ্বাস ফেলছে করোনার চতুর্থ ঢেউ। একে একে বন্ধ হচ্ছে শিল্পাঞ্চল। এরই মধ্যে গোদের ওপর বিষফোঁড়া জাপানি এনসেফেলাইটিস। অসমে গত পনেরো দিনে জাপানি এই রোগে মৃত কমপক্ষে ২৩।

emeAcademy-BBA

বন্যা বিদ্ধস্ত অসমে মাথাচাড়া দিয়েছে মশাবাহিত জাপানি এনসেফেলাইটিস। বিগত ২৪ ঘন্টায় এই রোগে প্রাণ হারিয়েছে তিনজন। এদের মধ্যে দুজন নালবাড়ি, একজন মরিগাঁও অঞ্চলের বাসিন্দা। গত ২৪ ঘন্টায় আক্রান্তও হয়েছেন ১৬ জন অহমিয়া নাগরিক।

emeAcademy-BHM
StartupPedia

অসমে এখনও অবধি ১৬০টি জাপানিজ এনসেফালাইটিসের কেস জমা পড়েছে বলে জাতীয় স্বাস্থ্য মিশনের রিপোর্টে বলা হয়েছে। বরপেটা, কামরূপ, কারবি ও হোজাই থেকে একজন করে আক্রান্তের খোঁজ মিলেছে। নাগাঁও থেকে চারজন, শিবসাগর থেকে দুইজন এবং নালবাড়ি ও উদালগিরি জেলা থেকেও তিনজন করে আক্রান্ত হয়েছেন বলে সূত্র মারফত খবর মিলেছে।

emeAcademy-MBA

বন্যার কারণে একপ্রকার অচলাবস্থা সৃষ্টি হয়েছে অসমে। এর মধ্যে জাপানি এই রোগ চিন্তা বাড়িয়েছে অসমের প্রশাসনের। প্রশাসন সূত্রে খবর, পয়লা জুলাই পর্যন্ত ১২১ টি এনসেফেলাইটিস রোগ দাখিল হয়েছে। শুধুমাত্র অসম নয় এই রোগ দ্রুত ছড়িয়ে পড়তে পারে দেশের অন্যান্য রাজ্যেও। এমনই সতর্কবার্তা কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের।

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Related post

Shares