• August 13, 2022

পর্যটকদের নিরাপত্তা সুনিশ্চিত করতে দিঘায় শীঘ্রই চালু হতে চলেছে একাধিক নিয়ম

 পর্যটকদের নিরাপত্তা সুনিশ্চিত করতে দিঘায় শীঘ্রই চালু হতে চলেছে একাধিক নিয়ম

আসমান ডেস্ক : বাঙালির ঘোরার অন্যতম ঠিকানা দিঘা। রোজই বাড়ছে পর্যটকদের আনাগোণা। কিন্তু সাম্প্রতিক কালে নানান অপ্রীতিকর ঘটনাও নজরে এসেছে। তাই দিঘাকে সুরক্ষিত করতে তত্‍পর প্রশাসন। দিঘার হোটেল নিয়ে চালু হচ্ছে অনলাইন ডেটাবেস সিস্টেম।আগামী ১ এপ্রিল থেকে দিঘার ৬০০টি হোটেলে চালু হতে চলেছে অনলাইন ইনফর্মেশন অ্যান্ড ডাটাবেস সিস্টেম। ইতিমধ্যে দিঘার হোটেলগুলিকে চিঠি দিয়ে কম্পিউটার ও ইন্টারনেট সংযোগ নিতে বলা হয়েছে।

 

emeAcademy-BBA
StartupPedia

প্রাথমিকভাবে দিঘার ৬০০টি হোটেলে এই ব্যবস্থা শুরু হবে।তবে পরে ধাপে ধাপে শঙ্করপুর, তাজপুর, মন্দারমণির হোটেলেও এভাবে তথ্য সংরক্ষণ করার ব্যবস্থা হবে। দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদকে এ ব্যাপারে প্রযুক্তিগত সহায়তা করছে ন্যাশনাল ইনফরমেটিক সেন্টার।প্রযুক্তিবিদদের মতে অনলাইন ডাটাবেস সিস্টেম চালু হলে পর্যটকদের যাবতীয় তথ্য পোর্টালে আপলোড করে দিতে হবে হোটেল কর্তৃপক্ষকে। সেই সঙ্গে পর্যটকদের থেকে নেওয়া অনলাইনের মাধ্যমেই ফিও জমা করতে হবে । ফলে রাজস্ব ফাঁকি যেমন দেওয়া যাবে না। তেমনই পর্যটকদের নিরাপত্তার বিষয়টিও সুনিশ্চিত করা যাবে। পাশাপাশি এতে হোটেল কর্তৃপক্ষের হয়রানিও কম হবে।

 

emeAcademy-BHM

সম্প্রতি দিঘায় জলে ডুবে মৃত্যু, হোটেল থেকে দেহ উদ্ধার, চুরি ছিনতাই এর মতো ঘটনা ঘটছে। ফলে পুলিশ প্রশাসনকে সমস্যায় পড়তে হচ্ছে। এই সিস্টেম চালু হলে তা অনেকটাই দূর হবে বলে মনে করা হচ্ছে।

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Related post

Shares