• December 1, 2022

Ryugu গ্রহে মিলল সৌরজগতের আদিম উপাদানের হদিশ

 Ryugu গ্রহে মিলল সৌরজগতের আদিম উপাদানের হদিশ

আসমান ডেস্ক : পৃথিবীর বাইরে প্রাণ আছে কি না, তা খুঁজতে বছরের পর বছর ধরে চলছে গবেষণা।গল্পের বইয়ের পাতায় বারে বারে এলিয়েন-এর হদিশ মিললেও, বাস্তবে তা আছে কি না, তা এখনও পর্যন্ত প্রমাণ হয়নি। এর উত্তর জানতে সবসময় কঠিন পরিশ্রম করেন বিজ্ঞানীরা।তবে, এবার ফল মিলল এই পরিশ্রমের।এবার জাপনি গবেষকরা প্রথমবারের মতো মহাকাশে থাকা একটি গ্রহতে অ্যামিনো অ্যাসিড আবিষ্কার করেছেন।

emeAcademy-BBA
StartupPedia

অ্যামিনো অ্যাসিড হল একটি অণু। যা প্রোটিন গঠন করতে একত্রিত হয় এবং শরীরে প্রাণ তৈরি করে। শরীরের কোষ তৈরিতে প্রয়োজন এই উপাদান। তাই অ্যামিনো অ্যাসিড পাওয়া গেলে সেখানে প্রাণ থাকতে পারে বলে আশা রাখছেন বিজ্ঞানীরা।জাপানি স্পেশ এজেন্সি, জাক্সা বহুদিন ধরে পৃথিবীর বাইরে প্রাণের অনুসন্ধান করে চলেছেন। মহাকাশে থাকে Ryugu গ্রহ নিয়ে চলছে তাদের মিশন Hyabusa2। এই গ্রহে প্রাণ আছে কিনা, সে প্রসঙ্গে চলছে গবেষণা। সেই গবেষণায় উঠে এসেছে নতুন তথ্য। সেখানে ২০ টি অ্যামিনো অ্যাসিড শনাক্ত করেছেন বিজ্ঞানীরা।

emeAcademy-BHM

এর আগে ১০ মে ১৯৯৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোর সোকোরোর কাছে লিঙ্কন ল্যাবের ইটিএস-এ লিঙ্কন নিয়র আর্থ অ্যাস্টেরয়েড গবেষণার মাধ্যমে আবিষ্কার হয় Ryugu।১৯৯৯ সালে প্রথমে এর নাম দেওয়া হয় জেইউ ৩।যদিও পরে নামটি পরিবর্তন করে রাখা হয় Ryugu। এই গ্রহের আকৃতি গোলাকার। গবেষণায় জানা যায়, এই গ্রহের বয়স অন্যান্য গ্রহের তুলনায় কম। তবে পৃথিবীর বাইরে এই নব নির্মিত গ্রহেই মিলল প্রাণের হদিশ। Ryugu-তে অ্যামিনো অ্যাসিড পাওয়ার পর সেখনে যে প্রানের হদিশ মিলবে এ বিষয়ে আশাবাদী বৈজ্ঞানিক মহল।

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Related post

Shares