• July 3, 2022

বাকদেবীর আরাধনার সেকাল ও একাল

 বাকদেবীর আরাধনার সেকাল ও একাল

আসমান ডেস্ক :  হিন্দু বিদ্যা ও সঙ্গীতের দেবী সরস্বতীর আরাধনাকে কেন্দ্র করে মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা আয়োজিত হয়। তিথিটি শ্রীপঞ্চমী বা বসন্ত পঞ্চমী নামেও পরিচিত। উত্তর ভারত,  পশ্চিমবঙ্গ ,  ওড়িশা, নেপাল ও বাংলাদেশে সরস্বতী পূজা উপলক্ষে বিশেষ উৎসাহ লক্ষ করা যায় । ধর্মপ্রাণ হিন্দু পরিবারে এই দিন শিশুদের হাতেখড়ি, ব্রাহ্মণভোজন ও পিতৃতর্পণের প্রথাও প্রচলিত।

emeAcademy-BBA
StartupPedia

সরস্বতী বৈদিক দেবী হলেও সরস্বতী পূজা বর্তমান রূপটি আধুনিক কালে প্রচলিত হয়েছে। তবে প্রাচীন কালে তান্ত্রিক সাধকেরা সরস্বতী-সদৃশ দেবী বাগেশ্বরীর পূজা করতেন বলে জানা যায়। ঊনবিংশ শতাব্দীতে পাঠশালায় প্রতি মাসের শুক্লা পঞ্চমী তিথিতে ধোয়া চৌকির উপর তালপাতার তাড়ি ও দোয়াতকলম রেখে পূজা করার প্রথা ছিল। শ্রীপঞ্চমী তিথিতে ছাত্রেরা বাড়িতে বাংলা বা সংস্কৃত গ্রন্থ, শ্লেট, দোয়াত ও কলমে সরস্বতী পূজা করত। গ্রামাঞ্চলে এই প্রথা বিংশ শতাব্দীতেও প্রচলিত ছিল।তবে আধুনিক শিক্ষাপ্রতিষ্ঠানে সরস্বতী পূজার প্রচলন হয় বিংশ শতাব্দীর প্রথমার্ধে।

emeAcademy-BHM

অন্যদিকে বর্তমানে করোনার প্রকোপে গত দু’বছর ধরে বন্ধ থাকার পর সম্প্রতি মুখ্যমন্ত্রীর নির্দেশে দু’দিন আগেই খুলেছে স্কুল কলেজ বিশ্ববিদ্যালয়। অনুমতি মিলেছে শিক্ষাপ্রতিষ্ঠানে সরস্বতী পুজোর। তাই কোভিডের নিয়ম-নীতি মেনে দিকে দিকে ইতিমধ্যেই শুরু হয়েছে বাগদেবীর আরাধনা।

Hospitech

editor

Leave a Reply

Your email address will not be published.

Related post

Shares